• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দিল্লি যাচ্ছে ঢাবির ম্যাকবেথ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ জানুয়ারি ২০১৯, ১৪:৪৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন প্রযোজনা ‘ম্যাকবেথ’ নাটকটি ঢাকার দর্শকেরা প্রথম দেখতে পান গেল বছরের ৯ অক্টোবর নাটমণ্ডলে। গত বছরের ১৩ অক্টোবর পর্যন্ত টানা ৮টি প্রদর্শনী হয় ‘ম্যাকবেথ’-এর। উইলিয়াম শেক্সপিয়র রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত মহাকাব্যিক এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

নাটকটিতে অভিনয় করেছেন এমএ শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা। তাদের সাথে যোগ দিয়েছেন অনার্স দ্বিতীয় সেমিস্টার, ৪র্থ সেমিস্টার ও ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীরাও। মাস কয়েক বিরতির পর আগামী ২৮ থেকে ৩১ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে নাটমণ্ডল মিলনায়তন এবং ২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত সন্ধ্যা ৭টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হতে যাচ্ছে ‘ম্যাকবেথ’। এরপর দিল্লির যাচ্ছে ‘ম্যাকবেথ’। ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা [এনএসডি] আয়োজিত ‘২০তম ভারত রঙ্গ মহোৎসব ২০১৯’-এ ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে নয়াদিল্লির শ্রীরাম কেন্দ্র এবং ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ঝাড়খণ্ডের রাঁচিতে মঞ্চস্থ হবে ‘ম্যাকবেথ’।

২৮ জানুয়ারি সন্ধ্যায় নাটমণ্ডল মিলনায়তনে ‘ম্যাকবেথ’র এ পর্যায়ের শুভ মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ। আরও থাকবেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।