• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তার সৃষ্টি কোনোদিন হারিয়ে যাবে না: হাসান মতিউর রহমান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জানুয়ারি ২০১৯, ১৮:২৯

হাসান মতিউর রহমান। বাংলাদেশের অন্যতন সেরা গীতিকার তিনি। সহকর্মী কিংবদন্তি আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুশোকে কাতর তিনিও। বুধবার সকালে কেন্দ্রীয় শহিদ মিনারে হাজারো মানুষ শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এবং মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুলকে। শ্রদ্ধা জানাতে এসেছিলেন ‘যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই’ গানের গীতিকার হাসান মতিউর রহমানও।

সহযোদ্ধার মৃত্যুতে ভেঙে পড়েছেন তিনি। হাসান মতিউর রহমান বলেন, সঙ্গীতে এক নতুন মাত্রা যোগ করেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। তিনি শুধু একজন গীতিকবিই ও সুর স্রষ্টাই ছিলেন না। ছিলেন একজন মুক্তিযোদ্ধা। মহান মুক্তিযুদ্ধে দেশ স্বাধীনের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন।

তিনি আরও বলেন, বুলবুল যে দেশাত্মবোধক গান রেখে গেছেন তা বাংলা গানের সম্পদ। শুধু দেশের গান নয়। চলচ্চিত্র এবং আধুনিক গানেও তিনি বড় ভূমিকা তা শতাব্দীর পর শতাব্দী মানুষ মনে রাখবে। বুলবুল ভাই হয়তো আজকে সশরীরে আমাদের মাঝে থেকে চলে গেলেন। তবে তার সৃষ্টি যুগ যুগ ধরে আমাদের মাঝে বেঁচে থাকবে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) ভোর ৪টার দিকে আফতাবনগরের নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৬৩ বছর বয়সী আহমেদ ইমতিয়াজ বুলবুল।

কাজের স্বীকৃতি হিসেবে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং রাষ্ট্রপতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন তিনি।

২০১২ সালে যুদ্ধাপরাধীদের বিচারে ট্রাইব্যুনাল গঠিত হলে তাতে সাক্ষ্য দেন এই মুক্তিযোদ্ধা। এরপর খুন হন তার ভাই মিরাজ। ভাই খুন হওয়ার পর থেকে পুলিশি পাহাড়ায় অনেকটা গৃহবন্দী হয়ে পড়েন। এ অবস্থায় চলতে গিয়ে একপর্যায়ে অসুস্থ হয়ে পড়েন তিনি।

আহমেদ ইমতিয়াজ বুলবুলের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘পড়ে না চোখের পলক’, ‘আমার বুকের মধ্যেখানে মন যেখানে হৃদয় যেখানে’, ‘তোমায় দেখলে মনে হয়’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘আম্মাজান’ প্রভৃতি।

তার সুর করা গানের মধ্যে উল্লেখযোগ্য ‘সব ক’টা জানালা খুলে দাও না’, ‘সেই রেল লাইনটার ধারে মেঠো পথটার পাড়ে দাঁড়িয়ে’, ‘একতারা লাগে না আমার দোতরাও লাগে না’, ‘ও মাঝি নাও ছাইড়া দে’, ‘সুন্দর, সুবর্ণ, তারুণ্য, লাবণ্য’ ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেব না’ প্রভৃতি। এছাড়াও তার লেখা, সুর করা ও গাওয়া অসংখ্য গান রয়েছে।

আরো পড়ুন:

এম/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh