• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কার উদ্দেশে প্রশ্ন রেখেছিলেন মৃণাল সেন?

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জানুয়ারি ২০১৯, ২০:২৭

‘তুমি ভালো আছো? আমি ভালো নেই।’ একটি ছেড়া কাগজে কাঁপা কাঁপা হাতে দুটি বাক্য লেখা। জিজ্ঞাসা ও বিস্ময়ভরা বাক্য দুটি লিখেছেন মৃণাল সেন। মৃত্যুর আগে কার উদ্দেশে তিনি প্রশ্ন করেছিলেন, আদৌ উত্তর পেয়েছেন কি? তা সবারই অজানা থেকে গেল।

২১ জানুয়ারি সোমবার মৃণাল সেনের ছেলে কুণাল সেন বাবার হাতে লেখা একটি খাতার ছবি ফেসবুকে শেয়ার করেছেন। ক্যাপশনে তিনি লেখেন, বাবা মারা যাবার পর তাঁর টেবিল ঘাঁটতে গিয়ে একটা খাতা নজরে এলো। এক লাইন লেখা। কবে লিখেছিলেন তা সঠিক জানা নেই, তবে শেষ কয়েক মাসের মধ্যেই হবে। একটা লাইন- ‘তুমি ভালো আছো? আমি ভালো নেই’

নিজেকে প্রশ্ন করে কুণাল সেন আরও লেখেন, কেন লিখেছিলেন? কার উদ্দেশে লেখা? এসব আমরা কোনও দিন জানবো না। শুধু এটাই জানবো যে মানুষের শেষ জীবনটা বড় ভয়ঙ্কর। একজন মানুষ যিনি সারা জীবনটা কাটিয়েছেন ব্যস্ততার মধ্যে, বন্ধুদের মধ্যে, তাঁর শেষ জীবনটা কেটেছে একাকীত্বে, অসহায়তায়।

ভারতের কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেন গত ৩০ ডিসেম্বর কলকাতার ভবানীপুরের নিজ বাসভবনে মারা যান। জীবনের শেষ অধ্যায়ে এসে একাকী জীবন পার করছিলেন তিনি। বাবার মৃত্যুর খবর পেয়ে কলকাতায় আসেন ছেলে কুণাল সেন। তিনি যুক্তরাষ্ট্রের শিকাগোতে থাকতেন। দেশে ফিরে কুণাল বাবার স্মৃতিবিজড়িত বিভিন্ন জিনিস খুঁজে বের করছেন। দেখা মিলছে অনেক প্রশ্ন। আর প্রশ্নগুলো কুণালের পিতৃ হারানোর ব্যথাকে বহুগুণে বাড়িয়ে তুলছে।

আরও পড়ুন

জিএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh