• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবিরের ৩০তম মৃত্যুবার্ষিকী

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জানুয়ারি ২০১৯, ১৭:৪৪

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবিরের ৩০তম মৃত্যুবার্ষিকী আজ ২০ জানুয়ারি। ১৯৮৯ সালের এই দিনে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন।

১৯৩৮ সালে পার্বত্য চট্টগ্রামে আলমগীর কবিরের জন্ম হলেও তার পৈত্রিক বাড়ি বরিশাল। ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট থেকে তিনি চলচ্চিত্রের উপর প্রশিক্ষণ নেন। ১৯৬৬ সালে ঢাকায় একটি ইংরেজি পত্রিকায় কাজ করেন এবং চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৬৯ সালে পাকিস্তান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৭১ সালে জহির রায়হানের সাথে এক্সপ্রেস পত্রিকার সম্পাদনা করেন। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংবাদ পাঠক ছিলেন আলমগীর কবির।

১৯৭১ সালে লিবারেশন ফাইটার্স নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেন এবং জহির রায়হানের স্টপ জেনোসাইডের ধারা বর্ণনা দেন। চলচ্চিত্র সংসদ ফেডারেশনের প্রথম সভাপতি ছিলেন তিনি।

ফিল্ম আর্কাইভ অ্যান্ড ইনস্টিটিউট প্রতিষ্ঠার পর অ্যাপ্রিসিয়েশন কোর্সের সমন্বয়কারী ছিলেন। আলমগীর কবির চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, সাংবাদিক, সমালোচক, কাহিনী সংলাপ ও চিত্রনাট্য লেখক, চিত্রগ্রাহক, সুরকার এবং চলচ্চিত্র প্রশিক্ষক ছিলেন।

তাঁর নির্মিত চলচ্চিত্রের মধ্যে উল্লেখযোগ্য ধীরে বহে মেঘনা, সূর্যকন্যা, সীমানা পেরিয়ে, রূপালী সৈকতে, মোহনা, মহানায়ক, পরিনীতা, ভোর হলো দোর খোল।

আরো পড়ুন:

এম/এসআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh