• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারত ভ্রমণে ‘আয়না বিবি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জানুয়ারি ২০১৯, ১৪:৪৫

সেই দূর দূরান্তের সতী সাবিত্রী থেকে আজকের যুগ- কী অসীম শক্তিধর নারী। আদরে, সোহাগে, শাসনে, সাহসে- কোথায় অবদান নেই নারীর! তবুও অস্তিত্ব আর আত্মসম্মানে সর্বত্র শুধুই তাকে যুদ্ধ করতে হয়। তেমনই এক ত্যাগী ও যোদ্ধা নারী আয়না বিবি।

নারী জাগরণের প্রতিভূ ময়মনসিংহ গীতিকার গাঁথার এই শক্তিমতীর গল্প এবার দেখা যাবে ভারতের মঞ্চে। পশ্চিমবঙ্গের অশোকনগরের হেমাঙ্গ সাংস্কৃতিক সংস্থার রজত জয়ন্তী বর্ষে এপার বাংলা-ওপার বাংলা উৎসবে ২১ জানুয়ারি প্রদর্শিত হবে নাট্যধারার নাটক ‘আয়না বিবির পালা’। রবিউল আলমের নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটির নবনির্দেশনা ও কোরিওগ্রাফ করেছেন লিটু সাখাওয়াত। উৎসবে উদ্ধোধনী মঞ্চায়ন হবে নাট্যধারা প্রযোজিত ‘টিক টক’ পথনাটকের। পথনাটক রচনা ও নির্দেশনায় লিটু সাখাওয়াত।

‘আয়না বিবির পালা’ নাটকের দ্বিতীয় প্রদর্শনী কলকাতার দক্ষিণেশ্বর নাট্যোৎসবে। আবহমান বাংলার চিরায়ত নাট্যরীতি ‘পালা’। তবে নাট্যধারা নাটকটিতে পালারীতি থেকে কিছুটা বেরিয়ে এসেছে।

নবনির্দেশক লিটু সাখাওয়াত নাটকটি নিয়ে বলেন, ‘বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান ঐহিত্য পালাগান। খোলা আকাশের নিচে উন্মুক্ত প্রান্তরে পালাকার যা শত বছর ধরে পরিবেশন করে আসছে, তা আমরা প্রসেনিয়ামের ঘেরাটোপে সুনির্দিষ্ট চরিত্রায়নে দর্শকের সামনে তুলে ধরেছি।’

নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন লিটু সাখাওয়াত এবং সব্যসাচী চঞ্চল। পোশাক ও মুখোশ ডিজাইন করেছেন শুচিস্মীতা বোস শাওলী। সেট করেছেন রফিকুল ইসলাম এবং আলোক পরিকল্পনায় আছেন শাকিল আহমেদ। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা, গাজী রহিসুল ইসলাম তমাল, কামাল হোসেন, হাফসা আক্তার, ছন্দারিনা গীতি, মো. রুবেল, সব্যসাচী চঞ্চল, রফিকুল ইসলাম, রুবেল, মেরাজ, রবিন, নাঈম, রাফসানসহ অনেকে।

আরো পড়ুন:

এম/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh