logo
  • ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

আগামীকাল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ জানুয়ারি ২০১৯, ২৩:২৬ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ১০:২২

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে, ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান সামনে রেখে আগামীকাল ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। নয় দিনের এ উৎসব শেষ হবে আগামী ১৮ জানুয়ারি।

উৎসবে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে থাকবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেনস ফিল্ম।

আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ উৎসবের উদ্বোধন করবেন। তথ্যসচিব আবদুল মালেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্‌রিয়ার আলম।

আজ বুধবার দুপুরে ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। এ সময় আরও উপস্থিত ছিলেন উৎসব কমিটির কার্যনির্বাহী সদস্য ম হামিদ, উৎসবের অন্যতম জুরি ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে 'দ্য গেস্ট'কে নির্ধারণ করা হয়েছে। তুরস্ক ও জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তুরস্কের নির্মাতা আন্দাজ হাজানেদারগলু।

উৎসবের সিনেমাগুলো দেখানো হবে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও যমুনা ব্লকবাস্টারে।

উৎসবে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সকাল ১০টা থেকে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী হবে। শিশুদের ক্ষেত্রে অভিভাবকের সঙ্গে আসতে হবে। সকাল ১০টা, বেলা ১টা ও বিকেল ৩টায় শিক্ষার্থীরা বিনা মূল্যে চলচ্চিত্র দেখতে পারবে। শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র হবে গেট পাস। সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। 

এছাড়া কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সকাল ১০টায় শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী হবে। এখানেও শিশু ও শিক্ষার্থীরা একই পদ্ধতি অনুসরণ করে প্রবেশ করতে পারবে।

অন্যদিকে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় সব প্রদর্শনী উপভোগ করা যাবে বিনা মূল্যে। যমুনা ব্লকবাস্টার সিনেমা হলে ব্লকবাস্টার কর্তৃপক্ষের নির্ধারিত প্রদর্শনীর বিনিময়ে দর্শকেরা উৎসবের চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন।

১১ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে দুই দিনের চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন অ্যাডভোকেট সুলতানা কামাল। এখানে নারী নির্মাতারা তাদের কার্যক্ষেত্রের প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায় নিয়ে বিশ্বের বিজ্ঞ নারী নির্মাতাদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া ১৪ জানুয়ারি সপ্তদশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’ ও ‘প্রথম এশিয়ান ফিল্ম ক্রিটিকস্ এ্যাসেম্বেলি।

চলচ্চিত্র উৎসবে ৫ সদস্য বিশিষ্ট একটি স্বাধীন আন্তর্জাতিক জুরি বোর্ডের বিচারের ভিত্তিতে এশিয়ান প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত সেরা চলচ্চিত্রের জন্য থাকবে পুরস্কার। এছাড়া শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রী, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক এবং শ্রেষ্ঠ চিত্রনাট্যের জন্যও থাকবে পুরস্কার।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব একটি বার্ষিক চলচ্চিত্র উৎসব। ১৯৯২ সালে প্রথম উৎসবটি যাত্রা শুরু হয়। প্রথমদিকে উৎসবটি দ্বিবার্ষিক ভিত্তিতে আয়োজন করা হতো। বিগত তিন বছর ধরে এটি বার্ষিক উৎসবে পরিণত হয়েছে।

 

জিএ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়