• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গম্ভীরা উৎসব : দ্বিতীয় দিন যা থাকছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ডিসেম্বর ২০১৬, ১৩:৪০

প্রথম দিন দর্শক মাতানোর পর আর মাত্র কয়েক ঘণ্টা বাদে বসছে দু’দিনব্যাপী প্রথম জাতীয় গম্ভীরা উৎসবের দ্বিতীয় দিনের আসর। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার বকুলতলায় আজ শনিবার এ আসর বিকেল ৪টায় শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত। সমাপনী দিনে উৎসবের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বাংলাদেশের লোকসঙ্গীতের অন্যতম ধারা গম্ভীরা। এর উৎস ও প্রসার দেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ও ভারতের মালদা অঞ্চলে। চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের গম্ভীরার মুখ্য চরিত্রে নানা-নাতি সব এলাকা ও বয়সী মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। জাতীয়ভাবে লোকসংস্কৃতির আকর্ষণীয় অনুষঙ্গ নানা-নাতির গম্ভীরা উৎসবে শামিল হচ্ছেন এ গানের অনুরাগীরা।

দ্বিতীয় দিনের আয়োজন মাতাবেন কল্লোল ও সুমন’র আদি, শাহ্জামাল-মনির’র রসকস, শিশ মোহাম্মদ-সিতেশ’র চাঁপাই নকশী, ইসমত-সাবিনা’র প্রভাতী, জাহাঙ্গীর-আজিম’র প্রয়াস ফোক থিয়েটার গম্ভীরা দল।

এবারের উৎসবে অংশ নিচ্ছে নারী-শিশুসহ মোট ১০টি গম্ভীরা দল। প্রথম দিন (শুক্রবার) দর্শক মাতান মাহবুব-মানী’র চাঁপাই, রাজ্জাক-হিরক’র নবাব, শিশুশিল্পী অয়ন-মীম’র মহানন্দা শিশু, খাবির-সাইদুর’র লোক এবং সিরাজুল-হাসেম’র সূর্যদিগন্ত গম্ভীরা দল। ওই দিন উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh