• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আনোয়ার হোসেনের ‘বুদ্ধিবৃত্তিক সম্পদ’ রক্ষায় নতুন উদ্যোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ ডিসেম্বর ২০১৮, ১০:৪৮
ছবি: সংগৃহীত

সদ্য প্রয়াত বরেণ্য আলোকচিত্রশিল্পী, সিনেমাটোগ্রাফার ও মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেনের ধারণকৃত আলোকচিত্র, রচনা, সাক্ষাৎকারসহ যত বুদ্ধিবৃত্তিক সম্পদ রয়েছে তা সংরক্ষণ, প্রচার এবং এর আইনগত দিক রক্ষণাবেক্ষণের জন্য ‘আনোয়ার হোসেন ফাউন্ডেশন’ গঠনের সিদ্ধান্ত গ্রহণ করেছে আনোয়ার হোসেনের পরিবার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের সেমিনার কক্ষে গতকাল শনিবার এ বিষয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রয়াত আনোয়ার হোসেনের দুই ছেলে আকাশ হোসেন ও মেঘদূত হোসেন।

এছাড়া উপস্থিত ছিলেন আনোয়ার হোসেনের ছোট ভাই আলি হোসেন বাবু, আনোয়ার হোসেনের বাল্যবন্ধু হাশেম সূফী, চলচ্চিত্রকার রাজীবুল হোসেন, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন, আইনজীবী সুরাইয়া সুমি ও তরুণ চলচ্চিত্রকার অদ্রি হৃদয়েশ প্রমুখ।

আনোয়ার হোসেনের বড় ছেলে আকাশ হোসেন বলেন, আমরা আপনাদের মাধ্যমে বাংলাদেশের সকলকে জানাতে চাই যে, আপনাদের মধ্যে যাদের কাছে আমার বাবা আনোয়ার হোসেনের ফিল্ম নেগেটিভ, লেখা বই বা রচনা, ডিজিটাল আলোকচিত্র সংরক্ষিত থাকুক তা আমাদের ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করুন। আপনারা জানেন আমার বাবা একজন শিল্পী ছিলেন। তিনি খুব গুছানো মানুষ ছিলেন না। ফলে তাঁর সৃষ্টিকর্মগুলো সব হয়তো ছড়িয়ে ছিটিয়ে আছে। এগুলোকে একত্র করা এবং সুষ্ঠুভাবে সংরক্ষণের জন্য আপনাদের সবার সহযোগিতা চাই। আপনারা আমাদের আনোয়ার হোসেন ফাউন্ডেশনকে সহযোগিতা করুন। আনোয়ার হোসেনের সৃষ্টিকর্মগুলো রক্ষা করার এই কাজে আমাদের পাশে থাকুন।

আনোয়ার হোসেনের ছোট ছেলে মেঘদূত হোসেন তার বক্তব্যে বলেন, আমার বাবাকে আপনারা যেভাবে সম্মান ও শ্রদ্ধা জানিয়েছেন তাতে আমরা আপনাদের প্রতি কৃতজ্ঞ। আপনারা আমাদেরকে সহযোগিতা করুন যাতে আমরা আমাদের বাবার সব সৃষ্টিকর্মগুলোকে একত্র করে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে পারি।

সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, আনোয়ার ভাইয়ের সারা জীবনের সব কাজ উদ্ধার, সংরক্ষণ এবং তা নিয়ে প্রদর্শনী বা উৎসব আয়োজনের দায়িত্ব তো আমাদের রাষ্ট্রীয় কাজ। এসব করাটা রাষ্ট্রের জন্যই দরকার।

বেলায়াত হোসেন মামুন বলেন, আনোয়ার হোসেন ফাউন্ডেশনের ট্রাস্টি থাকবেন আনোয়ার হোসেনের স্ত্রী মিরিয়াম হোসেন, তার দুই ছেলে আকাশ হোসেন ও মেঘদূত হোসেন। এই ফাউন্ডেশনের প্রধানের দায়িত্ব পালন করবেন আনোয়ার হোসেনের ছোট ভাই আলি হোসেন বাবু এবং অন্যান্য ট্রাস্টিগণের মধ্যে থাকবেন লিয়াকত আলী লাকী, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, সিনেমাটোগ্রাফার রাশেদ জামান, নির্মাতা রাজীবুল হোসেন ও বেলায়াত হোসেন মামুন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী আনোয়ার হোসেন গত ১ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। চিত্রগ্রাহক হিসেবে সূর্যদীঘল বাড়ি, এমিলির গোয়েন্দা বাহিনী, লালসালু, অন্যজীবন-এর মতো ছবিতে কাজ করেছেন তিনি।

পিআর/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক পিএসের কাছে হারলেন আনোয়ার হোসেন মঞ্জু
X
Fresh