• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

নোয়াখালীতে মঞ্চস্থ হবে ‘গ্রন্থিকগণ কহে’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:৫১
ছবি: সংগৃহীত
নোয়াখালী জেলা শিল্পকলা একাডেমির আমন্ত্রণে ‘গ্রন্থিকগণ কহে’ নাটকটি মঞ্চস্থ করবে ভোলা থিয়েটার। সেলিম আল দীনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন অনিক কুমার সাহা ।

ভোলা থিয়েটারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার, ৫ ডিসেম্বর সন্ধ্যায় নোয়াখালী শিল্পকলা একাডেমিতে নাটকটির মঞ্চায়ন হবে। তার আগে প্রদান করা হবে ‘শিল্পকলা পদক’। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটি মঞ্চস্থ হবে। ‘গ্রন্থিকগণ কহে’ ভোলা থিয়েটারের ২০তম প্রযোজনা।

দ্বীপজেলা ভোলার অন্যতম নাট্যদল ভোলা থিয়েটারের সভাপতি নাসির লিটন বলেন, ১৯৮৯ সালে প্রতিষ্ঠার পর থেকেই ভোলা থিয়েটার এই সমাজের অসংগতিগুলোকে নাটকের মাধ্যমে সামনে আনার প্রচেষ্ঠা অব্যাহত রেখেছে। ‘গ্রন্থিকগণ কহে’ সেই প্রচেষ্টারই ধারাবাহিকতা।

ভোলা থিয়েটারের সাধারণ সম্পাদক অতনু করঞ্জাই বলেন, বাংলাদেশের ক্রমক্ষয়িষ্ণু যাত্রাদলের ভেতরের কথা নাট্যকার সেলিম আল দীন তাঁর মঞ্চনাটকগুলোর মতোই অনুপম লেখনীতে যেমন ফুটিয়ে তুলেছেন, তেমনি এই নাটকের কুশীলবেরাও আপ্রাণ চেষ্টা করে গেছেন চরিত্রগুলোতে যথাযথ প্রাণ প্রতিষ্ঠা করার জন্য।

‘গ্রন্থিকগণ কহে’ নাটকটি নব্বইয়ের দশকে বাংলাদেশ টেলিভিশনের অন্যতম দর্শকনন্দিত নাটক ছিলো। সে সময়ের খ্যাতনামা টেলিভিশন অভিনেতা-অভিনেত্রীদের প্রায় অধিকাংশই এই নাটকটিতে অভিনয় করেছিলেন। নাটকটি মঞ্চায়ন উপযোগী করার নিমিত্তে এর পান্ডুলিপি সম্পাদনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক রেজা আরিফ।

পিআর/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়