• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চিরনিদ্রায় শায়িত হলেন আনোয়ার হোসেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ডিসেম্বর ২০১৮, ২০:৫৪
ছবি: সংগৃহীত

মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবর স্থানে চিরনিদ্রায় শায়িত হলেন প্রখ্যাত চিত্রগ্রাহক আনোয়ার হোসেন আনু। আজ সোমবার (৩ ডিসেম্বর) বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তার নামাজে জানাজা শেষে নিয়ে যাওয়া হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে। এরপর সেখানেই তাকে সমাহিত করা হয়।

এর আগে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সোমবার সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয় মরদেহ। সেখানে দুপুর ১টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাখা হয়। এসময় এক মিনিট নীরবতা পালন করা হয় এবং জাতীয় সংগীত গাওয়া হয়।

এদিকে বাবার মৃত্যু সংবাদ শুনে ফ্রান্স থেকে সোমবার সকালে বাংলাদেশে এসে পৌঁছান আনোয়ার হোসেনের দুই ছেলে মেঘদূত ও আকাশ। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের সময় মরদেহের পাশেই ছিলেন আনোয়ার হোসেনের দুই ছেলে।

এছাড়াও উপস্থিত ছিলেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ, ফটোগ্রাফার শহীদুল আলম, নির্মাতা মসিহউদ্দিন শাকের, চিত্রগ্রাহক নাসির আলী মামুন, নির্মাতা মোরশেদুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ, বেলায়েত হোসেন মামুনসহ চলচ্চিত্র, সিনেমাটোগ্রাফি, ফটোগ্রাফির বিভিন্ন অঙ্গ সংগঠনের সদস্য ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী।

গত শনিবার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর একটি হোটেল কক্ষে আনোয়ার হোসেনের মৃত্যু হয়। তার মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে আসে দেশের সংস্কৃতি অঙ্গনে।

১৯৪৮ সালের ৬ অক্টোবর পুরান ঢাকায় আনোয়ার হোসেনের জন্ম। তিনি আরমানিটোলা স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় বোর্ডে তৃতীয় হয়েছিলেন। নটরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে ভর্তি হয়েছিলেন বুয়েটের স্থাপত্যবিদ্যা বিভাগে। সেখানে ভালো ফল করেন। পরে সিনেমাটোগ্রাফি পড়তে চলে যান ভারতে। ১৯৬৭ সালে আলোকচিত্রের জীবন শুরু করেন এই কিংবদন্তি।

নীলিমা ইব্রাহিমের মেয়ে ডলি ইব্রাহিমকে বিয়ে করেছিলেন ৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী শ্রেষ্ঠ চিত্রগ্রাহক আনোয়ার হোসেন। ১৯৯১ সালে ডলির মৃত্যুর পর নব্বই দশকের মাঝামাঝিতে দেশ ছেড়ে ফ্রান্সে পাড়ি জমান তিনি। সেখানে মরিয়মকে বিয়ে করে সেখানকার নাগরিকত্বও গ্রহণ করেছিলেন। তবে মাঝেমধ্যেই চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনারে অংশ নিতে দেশে আসতেন। এবারও একটি ফটোগ্রাফির ওয়ার্কশপের জুরি হিসেবে দেশে আসেন আনোয়ার। কিন্তু এবার আর প্যারিসে ফেরা হলো না তার।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক পিএসের কাছে হারলেন আনোয়ার হোসেন মঞ্জু
X
Fresh