• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

১ম জাতীয় গম্ভীরা উৎসব শুরু শুক্রবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ডিসেম্বর ২০১৬, ১৪:০২

শুক্রবার শুরু হচ্ছে ১ম জাতীয় গম্ভীরা উৎসব। ২ ও ৩ ডিসেম্বর (শুক্র ও শনিবার) দু’দিনব্যাপী গম্ভীরা উৎসবে মাতবে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা বকুলতলা। জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক-সামাজিক সংস্থা ‘দিয়াড়’র আয়োজনে অনুষ্ঠান চলবে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত।

সংগঠনের সদস্যসচিব আনোয়ার হক বলেন, দিয়াড়’গড়বে লোকসংস্কৃতির উজ্জ্বল ধারা। আমাদের প্রিয় মাতৃভূমির মাটি-মানুষের সংস্কৃতিকে বাঁচাতে এবং অপসংস্কৃতির কালো থাবা থেকে বাঁচাতে শেকড় সন্ধানের জন্য দরকার সমন্বিত প্রচেষ্টা।

তিনি আরো বলেন, সময়ের সঙ্গে দেশ-জাতি-লোকসংস্কৃতি-প্রজন্মকে এগিয়ে নিতে ধারাবাহিক কার্যক্রম অব্যাহত রাখবে ‘দিয়াড়’। সমন্বিত কর্ম প্রয়াসে আমাদের লোকসংস্কৃতি তথা ভিত্তিমূল আরো মজবুত হবে।

বাংলাদেশের লোকসঙ্গীতের অন্যতম ধারা গম্ভীরা। মূলত এদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ও ভারতের মালদা অঞ্চলে গম্ভীরার উৎস এবং প্রসার। চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের গম্ভীরার মুখ্য চরিত্রে নানা-নাতি সব এলাকা ও বয়সী মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। সমাজের নানা অসঙ্গতি-অনিয়ম ব্যঙ্গাত্মকভাবে তুলে ধরে এবং সমাধান বাতলে দেয় লোকসঙ্গীতের এ ধারা।

এবারের উৎসবে অংশ নিচ্ছে শিশু ও মহিলা দলসহ মোট ১০টি গম্ভীরা দল। ২ ডিসেম্বর (শুক্রবার) বিকেল ৪ টায় উৎসবের উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। আর ৩ ডিসেম্বর (শনিবার) দ্বিতীয় দিনে উৎসবের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী খাবারও পাওয়া যাবে। হেমন্তের চমৎকার সন্ধ্যা উৎসব আমেজে উপভোগের জন্য অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে।

এইচএম/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh