• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দহন সিনেমা প্রদর্শনী নিয়ে রাবিতে বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

  ২৯ নভেম্বর ২০১৮, ২১:১৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে জাজ মাল্টিমিডিয়া’র ‘দহন’ সিনেমা প্রদর্শনী শুরু হচ্ছে আগামী শনিবার। সিনেমা প্রদর্শনী সংক্রান্ত এমন একটি স্ট্যাটাস জাজ’র ফেইসবুক পেইজে রয়েছে। এদিকে সিনেমা প্রদশর্নী ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অনুমতি দেয়ার বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। অনেকে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার’ ফেসবুকে গ্রুপে স্ট্যাটাস ও কমেন্ট করে ক্ষোভ প্রকাশ করছেন।

জাজ মাল্টিমিডিয়া’র ফেইসবুক পেজে লেখা আছে ‘দহন’। রাজশাহীবাসীর জন্য সুখবর। ১লা ডিসেম্বর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রতি দিন দুপুর ১২.০০টায়, ৩.০০টায় ও ৬.০০টায় চলবে বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ‘দহন’। সঙ্গে রয়েছে দহন’ এর অফিসিয়াল পোস্টার।

প্রদর্শনী নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি ইন্দ্রজিত কুমার বলেন, যেকোন বাণিজ্যিক সিনেমা কিংবা কার্যক্রম পরিচালনা বিশ্ববিদ্যালয়ে মেনে নেয়া যায় না। শিক্ষার্থীরা বরাবরই এর বিরুদ্ধে আন্দোলন করে এসেছে। একজন সাংস্কৃতিক কর্মী হিসেবে এটার কোন গ্রহণযোগ্যতা আমার কাছে নেই।

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ বকুল বলেন, আমরা দেখেছি সৃজনশীল ধারার সিনেমা প্রদর্শনী করতে পারিনি। কিছু পরিবেশকের সিন্ডিকেটের কারণে। আমরা জানি, জাজ মাল্টিমিডিয়াও এরকম একটা সিন্ডিকেট আমরা জানি। জাজ মাল্টিমিডিয়া যে সিনেমা হলেগুলোতে প্রজেকশন সিস্টেম তারা ডেভোলপ করেছে সেসব সিনেমা হলগুলোতে সৃজনশীল বা অন্য কোন সিনেমা প্রদর্শন করতে পারে না তাদের সিনেমার বাইরে। তার মানে তারা বেশকিছু সিনেমা হলগুলো দখল করে নিয়েছে। এখন তারা বিকল্প বা সৃজনশীল সিনেমাগুলো বিশ্ববিদ্যালয় বা যেখানে প্রদর্শন করা হয় এখন তারা সেখানেও থাবা বসাচ্ছে। এটি আমরা কোনভাবেই মেনে নিতে পারি না।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি দেয়ার প্রসঙ্গে তিনি বলেন, প্রশাসন অনুমতি না দিলেও পারতো। বিশ্ববিদ্যালয়ের বাইরে কিংবা বিভিন্ন সিনেমা হলে প্রদর্শন করার সুযোগ রয়েছে এসব সিনেমা প্রদর্শনের। এসব তথাকথিত কমার্শিয়াল সিনেমা প্রদর্শনী বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে নষ্ট করবে।

বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি’র পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, জাজ মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী কাজী নজরুল ইসলাম মিলনায়তন ব্যবহারের জন্য আবেদন করেছে। আর বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বাইরের যেকোনো প্রতিষ্ঠান বা সংগঠন ব্যবহার করতে পারে। এজন্য তাদেরকে অতিরিক্ত টাকা দিতে হয়। ছয়দিনের জন্য তারা মিলনায়তন ব্যবহারের অনুমতি পেয়েছে।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, টিএসসিসির পরিচালক অনুমতি দিয়েছে এমন একটি চিঠি পেয়েছি। যেহেতু অনুমতি দিয়েছে বিশৃঙ্খলা যাতে সৃষ্টি না হয় সেদিকে সর্বাত্মক খেয়াল রাখা হবে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
X
Fresh