• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আসছে ৩ লাখ, যাচ্ছে সাড়ে ৮ হাজার কোটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ নভেম্বর ২০১৬, ১২:৫৯

বিদেশি চ্যানেল ও অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে বছরে দেশের সাড়ে ৮ হাজার কোটি টাকা চলে যাচ্ছে দেশের বাইরে। মাত্র ৩ লাখ টাকায় বিদেশি চ্যানেলের ডাউনলিংক করা হচ্ছে। অথচ চলে যাচ্ছে সাড়ে ৮ হাজার কোটি। বললেন নির্মাতা ও পরিচালক বিন্দাবন দাস।

বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে টেলিভিশন শিল্পী কলাকুশলীদের সমাবেশে তিনি এ কথা বলেন।

বিন্দাবন দাস বলেন, বাংলাদেশে বিদেশি চ্যানেল সম্প্রচার ও অনুষ্ঠান প্রচার করে আমাদের কোনো লাভ হচ্ছেনা। এর মাধ্যমে দেশের টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে।

তিনি বলেন, মাত্র ৩ লাখ টাকার বিনিময়ে বিদেশি চ্যানেলের ডাউনলিংকের মাধ্যমে শুধু শিল্পী ও সংস্কৃতির ক্ষতি হচ্ছেনা বরং দেশ হারাচ্ছে হাজার কোটি টাকার রাজস্ব। অথচ বিদেশে বাংলাদেশি চ্যানেল প্রচার করতে প্রায় ৮ কোটি টাকা ডাউনলিংক খরচ দিতে হয়।

তিনি আরো বলেন, নিজেদের পরিচয় বাঁচিয়ে রাখতে আমরা আন্দোলন করছি। আমরা রাস্তায় নামতে চাইনি। দোয়ালে পিঠ ঠেকে যাওয়ায় রাস্তায় নামতে বাধ্য হয়েছি। তাই সবাইকে আন্দোলনে ঝাপিয়ে পড়ে নিজেদের পরিচয়কে বাঁচিয়ে রাখতে হবে।

বিন্দাবন দাস বলেন, আমরা দেশের সংস্কৃতিকে বাঁচাতে আন্দোলন করছি। কোনো ব্যক্তি স্বার্থে নয়। আমরা শান্তি প্রিয় তাই শান্তি পূর্ণভাবে আন্দোলন করছি।

এ নির্মাতা বলেন, দেশীয় সংস্কৃতির ওপর বিদেশি নগ্ন থাবা পড়েছে। দেশে উন্নতমানের শিল্পী, নির্মাতা, পরিচালক থাকার পরও কিছু গোষ্ঠী নিজেদের স্বার্থে বাংলাদেশের চ্যানেলে বিদেশি অনুষ্ঠান প্রচার করছে। আমরা সরকার ও টিভি চ্যানেল মালিকদের আহ্বান জানাবো বাংলাদেশে বিদেশি অনুষ্ঠান বন্ধ করতে হবে।

বিদেশি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধ, টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারে এজেন্সির হস্তক্ষেপ বন্ধসহ ৫ দাবিতে মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের আয়োজন করে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশনের (এফটিপিও)।

এইচটি/ এফএস/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh