• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘আইটিআই পদক’ পেলেন রামেন্দু মজুমদার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ নভেম্বর ২০১৮, ১৬:০৭
ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট (আইটিআই) এর সাবেক বিশ্ব সভাপতি ও বর্তমান সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার এ বছর ‘আইটিআই পদক’-এ ভূষিত হয়েছেন। চীনের হাইকু’র হাইনান অপেরা হাউজে গত ২৩ নভেম্বর আইটিআই-এর ৭০তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এ সম্মাননা জানানো হয়।

রামেন্দু মজুমদারের সাথে আইটিআই পদকে ভূষিত হয়েছেন আরও দু’জন সাবেক আইটিআই সভাপতি। তার হলেন দক্ষিণ কোরিয়ার জং-ওক কিম এবং জার্মানির ম্যানফ্রেড বাইলহার্জ।

ইউনেস্কো’র পৃষ্ঠপোষকতায় এই উদযাপন অনুষ্ঠান এবং হাইকু থিয়েটার ফেস্টিভ্যালে প্রায় ২০০ জন বিদেশি ও চীনা প্রতিনিধি যোগ দিয়েছেন। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে রামেন্দু মজুমদারের পাশাপাশি যোগ দিয়েছেন আইটিআই-এর প্রকাশনা পর্ষদের সচিব বাবুল বিশ্বাস। চার দিনব্যাপী এই উদযাপন অনুষ্ঠান চলবে আগামী সোমবার, ২৬ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশের নাটককে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করাতে রামেন্দু মজুমদার পালন করছেন অগ্রণী ভূমিকা। তিনি ১৯৮২ সালে ‘ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট’(আইটিআই) এর বাংলাদেশ কেন্দ্র প্রতিষ্ঠা করেন।

প্রথমে সাধারণ সম্পাদক ও পরে সভাপতি হিসেবে বাংলাদেশ আইটিআই কেন্দ্রকে একটা মর্যাদার আসনে পৌঁছাতে তিনি নিরলস পরিশ্রম করেছেন। পরবর্তীতে বিশ্ব আইটিআই’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন :

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪ তারকা দম্পতির ভালোবাসার ঘর
প্রথম ডেভেলপমেন্ট কমিউনিকেশন কনক্লেইভে রামেন্দু-সারা যাকের-ত্রপা
X
Fresh