• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলী স্মরণে আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ নভেম্বর ২০১৮, ১৪:১৬
ছবি: সংগৃহীত

শেখ নিয়ামত আলী বাংলাদেশের একজন গুণী চলচ্চিত্রকার। বর্তমানে বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিতে তিনি প্রায় ভুলতে বসা একজন চলচ্চিত্র নির্মাতা। মাত্র ৩টি পূর্ণদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তাঁর ৩টি চলচ্চিত্রই প্রশংসিত হয়েছে।

শেখ নিয়ামত আলী নির্মিত ‘সূর্য দীঘল বাড়ী’ (যৌথভাবে), ‘দহন’ এবং ‘অন্য জীবন’ বাংলাদেশের চলচ্চিত্র হিসেবে পূর্ব-বাংলা বা বাংলাদেশের আর্থ-সামাজিক ইতিহাসের এক অনবদ্য বয়ান।

গুণী চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলীর ১৫তম প্রয়াণ দিবস আগামী ২৪ নভেম্বর, শনিবার। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি শেখ নিয়ামত আলীর প্রয়াণ দিবস উপলক্ষে স্মরণ আলোচনা এবং তাঁর নির্মিত চলচ্চিত্রের পাঠ ও বিশ্লেষণের একটি কর্মশালার আয়োজন করেছে।

রাজধানীর সেগুবাগিচাস্থ জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ২৪ নভেম্বর বিকাল ৩টায় কর্মশালা শুরু হবে। কর্মশালায় শেখ নিয়ামত আলীর চলচ্চিত্রের পাঠ ও বিশ্লেষণ উপস্থাপন করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

সন্ধ্যা ৬টায় শুরু হবে স্মরণ আলোচনা। অংশগ্রহণ করবেন সঙ্গীত পরিচালক আমানুল হক, চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, প্রয়াত চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলীর কন্যা শর্বরী ফাহমিদা। সভাপতিত্ব করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি বেলায়াত হোসেন মামুন।

স্মরণ আলোচনার পর সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে শেখ নিয়ামত আলী নির্মিত চলচ্চিত্র ’দহন’।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh