• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সঞ্জীব চৌধুরীর ১১তম মৃত্যুবার্ষিকী আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ নভেম্বর ২০১৮, ১২:০১
ছবি সংগৃহীত

সঞ্জীব চৌধুরী। একাধারে সাংবাদিক, গীতিকার, সঙ্গীতশিল্পী বহু গুণের অধিকারী তিনি। আজ ১৯ নভেম্বর এই গুণী মানুষের ১১তম মৃত্যুবার্ষিকী। তিনি দেশীয় ব্যান্ডদল দলছুটের প্রতিষ্ঠাতা এবং অন্যতম প্রধান সদস্য ছিলেন।

‘আমি তোমাকেই বলে দেবো’, ‘গাড়ি চলে না’, ‘আমাকে অন্ধ করে’, ‘হাতের উপর’, ‘আমার বয়স হল সাতাশ’, ‘বায়োস্কোপ’, ‘সমুদ্র সন্তান’, ‘তোমার ভাঁজ খোল আনন্দ দেখাও’, ‘চোখটা এত’, ‘রিকশা’ এমন অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী তিনি।

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা গোপাল চৌধুরী এবং মাতা প্রভাষিনী চৌধুরী। নয় ভাই বোনের মধ্যে তিনি ছিলেন সপ্তম।

হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন সঞ্জীব চৌধুরী। এরপর ঢাকার বকশী বাজার নবকুমার ইন্সটিটিউটে নবম শ্রেণিতে এসে ভর্তি হন। সেখান থেকে ১৯৭৮ সালে মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় ১২তম স্থান অর্জন করেন।

১৯৮০ সালে তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেও মেধা তালিকায় স্থান করে নেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ভর্তি হন। কিন্তু বিভিন্ন কারণে তার গণিতে পড়া হয়ে ওঠেনি। অতঃপর শ্রেষ্ঠ এই বিদ্যাপীট থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

আরও পড়ুন :

এম/এসআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh