• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সরকারি অনুদানে ‘লালজমিন’র আরও ৩০টি প্রদর্শনী

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ০৭ নভেম্বর ২০১৮, ১৮:২৮
‘লাল জমিন’ নাটকের দৃশ্যে মোমেনা চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সারাদেশে ৪৪টি প্রদর্শনী সম্পন্ন করেছে শূন্যন রেপার্টরি থিয়েটারের নাটক ‘লাল জমিন’। এবার আরও ৩০টি প্রদর্শনীর জন্য অনুদান দিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। আরটিভি অনলাইনকে এই তথ্য জানিয়েছেন শূন্যন’র প্রধান নির্বাহী মোমেনা চৌধুরী।

গত অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় লালজমিনের ৪৪টি প্রদর্শনীর জন্য অনুদান প্রদান করেছিল। এর ধারাবাহিকতায় চলতি অর্থবছরেও লালজমিনের পাশে এসে দাঁড়িয়েছে মন্ত্রণালয়।

এ অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও শিক্ষা প্রতিষ্ঠানে লালজমিনের আরও ৩০টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, লালজমিন নাটকটি মুক্তিযুদ্ধের চেতনাকে তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে কার্যকর ভূমিকা রাখবে।

মোমেনা চৌধুরী আরটিভি অনলাইনকে বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আমরা ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা, উপজেলায় গিয়ে এই নাটকটির প্রদর্শনী করেছি। এবার আরও ৩০টি প্রদর্শনীর জন্য মন্ত্রণালয় আমাদের সহযোগিতা করছে। এভাবে যদি ভালো নাটককে পৃষ্ঠপোষকতা করা হয় এবং সারাদেশে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়; তবে বাংলাদেশের নাট্যাঙ্গনের অন্যরকম একটা পরিবর্তন আসবে।

‘লালজমিন প্রথম মঞ্চে আসে ২০১১ সালের ১৯ জুলাই। এরপর বাংলাদেশ, ভারত, লন্ডন, যুক্তরাষ্ট্রের মঞ্চে নাটকটির প্রদর্শনী প্রশংসিত হয়েছে। মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে নাটকটি লিখেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। ‘লাল জমিন’ নাটকে একক অভিনয় করছেন মোমেনা চৌধুরী।

শূন্যন রেপার্টরি সূত্রে জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) মহিলা সমিতির মঞ্চে নাটকটির ১৭৪তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এরপর দেশের বিভিন্ন জায়গায় নাটকটির প্রদর্শনী হবে।

পিআর/এসআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্টজন
X
Fresh