• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভূপেন হাজারিকা স্মরণে ‘আজ জীবন খুঁজে পাবি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ নভেম্বর ২০১৮, ১২:৪৫
ছবি: সংগৃহীত

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার সপ্তম প্রয়াণ দিবস ৫ নভেম্বর। এ উপলক্ষে সোমবার (৫ নভেম্বর) সন্ধ্যায় ভূপেন হাজারিকা স্মরণানুষ্ঠান আয়োজন করেছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘আজ জীবন খুঁজে পাবি’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বাংলাদেশ ও ভারতের শিল্পীরা। অনুষ্ঠানে অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী সুদক্ষিণা শর্মা, আলোচনা করেন অসীম কুমার উকিল, ড. সৌমেন ভারতীয়া, পদ্মশ্রী সূর্যকান্ত হাজারিকা ও ড. তিমির দে। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করেছেন সঙ্গীতশিল্পী সুদক্ষিণা শর্মা, লিয়াকত আলী লাকী, ঋষিরাজ শর্মা, ড. সঙ্গীতা কাকতী ও অভিজিৎ কুমার বড়ুয়া। সমবেত সঙ্গীত পরিবেশন করেছেন ঢাকা সাংস্কৃতিক দল এবং সমবেত নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল।

শুরুতে সংগীত পরিবেশন করেন সুদক্ষিণা শর্মা ও ঋষিরাজ শর্মা। ‘ইবার দিব দালান কোঠা’, ‘আজ জীবন খুঁজে পাবি’ ও ‘বিস্তীর্ণ দুপারে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল।

‘বিমূর্ত এই রাত্রি আমার’ গানটি পরিবেশন করেন শিল্পী ইয়াসমিন আলী। এছাড়াও সংগীত পরিবেশন করেন একাডেমির সংগীত শিল্পী রোকসানা রূপসা, সোহানুর রহমান ও সুচিত্রা রানী। সবার শেষে ভারত- বাংলাদেশের শিল্পীরা একসঙ্গে ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ গানটি পরিবেশন করেন।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh