• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যেভাবে সালমা হলেন গাঁয়ের মৌসুমী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ নভেম্বর ২০১৬, ১৬:২২

‘ক্লোজআপ-তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগীতায় বিজয়ী হয়ে সঙ্গীতশিল্পী হিসেবে গানের ভুবনে ডানা মেলে উড়তে শুরু করেন সালমা। পুরোনাম মৌসুমী আক্তার সালমা। তবে সালমা নামেই সবার কাছে পরিচিতি পান সঙ্গীতের এ প্রতিভা। ওই প্রতিযোগিতার অন্যতম বিচারক গুণী সঙ্গীত পরিচালক ও গীতিকার আহমেদ ইমতিয়াজ বুলবুল তার সম্পর্কে বলেছিলেন, ‘সে আসলেই একজন প্রাকৃতিক গায়িকা। আমি সবসময় তার কণ্ঠে বাংলাদেশের গন্ধ পাই। তার প্রথম হওয়াতে আমি মোটেই অবাক হইনি।’

প্রতিযোগীদের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন আজকের সালমা। কেই বা ভেবেছিলেন সেদিন, কুষ্টিয়ার একটি গ্রাম থেকে আসা ছোট্ট মেয়েটি গান গেয়ে দেশ-বিদেশ মাতাবেন! ফকির লালন শাহ’র গান গাইতেই পছন্দ তার। লালনকন্যা বলেও সঙ্গীত জগতে তার ভিন্ন এক পরিচিতি রয়েছে।

দরিদ্র্য পরিবারের মেয়েটি যেদিন ঢাকায় প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য এসেছিলেন রাতে ঘুমানোর মতো কোনো জায়গা ছিল না। রাতে বাবার সঙ্গে সালমা একটা হোটেলে খাবার খেয়েছিলেন। থাকার জায়গা নেই শুনে হোটেল মালিক একটা কোণায় বাবা-মেয়েকে থাকতে দেন। আর সেই সঙ্গীতের প্রতিভা অন্বেষণের অনুষ্ঠানই বদলে দিল সালমাকে।

পুতুল খেলার বয়স থেকেই সঙ্গীতের সঙ্গে সখ্যতা হয় ‘আমি চাইলাম যারে ভবে পাইলাম না তারে’ গায়িকার। ২০০১ সালে তার জন্মস্থান কুষ্টিয়াতেই মেলা চলছিল। সেখানেই উপস্থিত হাজারও দর্শকের সামনে গান গেয়ে মাত করেন সালমা। সেই মেলাতেই প্রথমবার সম্মানী হিসেবে পেয়েছিলেন ৫০ টাকা। পরেরদিন একই অনুষ্ঠানে গান গেয়ে তিনি পান ১৫০ টাকা। লালনের গান দিয়ে শুরু করলেও সব ধরনের গানেই সমানতালে পারফর্ম করেছেন এ শিল্পী। ১৫ বছর ওস্তাদ শফি মণ্ডলের কাছে ক্লাসিক গান শিখেছেন।

২০১১ সালে পারিবারিকভাবে 'বানিয়া বন্ধু'খ্যাত তারকা বিয়ে করেন ব্যবসায়ী শিবলী সাদিককে। দিনাজপুরের স্বপ্নপুরীতে একটি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করতে গিয়েই তাদের পরিচয়। পৈতৃক সূত্রে ওই পিকনিক স্পটের মালিক শিবলী। সুখেই কাটছিল জীবন। ২০১৪ সালের ১ জানুয়ারি এ দম্পতির ঘর আলো করে আসে কন্যা সন্তান। কিন্তু শনিবার হঠাৎ জানা গেলো, সংসার ভেঙে গেছে সালমার। গেলো ২০ নভেম্বর ধানমণ্ডির একটি রেস্তোরাঁয় দিনাজপুর-৬ আসনের বর্তমান সাংসদ শিবলী ও সালমা পরিবারের উপস্থিতিতেই তাদের ডিভোর্স হয়। দাম্পত্য কলহের জের ধরেই এ বিচ্ছেদ।

গানের বাইরে সালমা এলএলবি বিষয়ে পড়াশোনা করছেন। স্বপ্ন দেখেন ব্যারিস্টার হবার। সারাজীবন গানের সঙ্গেই নিজেকে জড়িয়ে রাখতে চান এ সঙ্গীত শিল্পী। সালমার প্রকাশিত অ্যালবামের মধ্যে অন্যতম- ‘বন্ধু আইয়ো আইয়ো’, ‘বেস্ট অব সালমা’, ‘বিনোদিনী’, ‘বন্ধু আইলা না’, ‘বৃন্দাবন’ ও ‘প্রেমের জানাজা’।

কঠিন সময় ও প্রতিকূলতার মুখোমুখি হয়েই সালমা আজকের অবস্থানে এসেছেন। আলাদিনের চেরাগ পাবার মতো কোনো ঘটনার মাধ্যমে জনপ্রিয়তা পাননি। কাজ দিয়েই ঠাঁই করে নিয়েছেন মানুষের অন্তরে। আবারো সালমা সব দুঃখ-কষ্ট পেছন ফেলে গলা ছেড়ে গাইবেন তার মায়াবী কণ্ঠে মাটির গান। সে গানের সুর ছড়িয়ে পড়বে বিশ্বময়, এমনটাই প্রত্যাশা তার ভক্তদের।

এইচএম/ এস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh