• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

পার্বতী বাউলকে সম্মাননা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ অক্টোবর ২০১৮, ১৩:০০
ছবি: সংগৃহীত

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছিল তিন দিনের বাউলসঙ্গীত কর্মশালা। উপমাহদেশের প্রখ্যাত বাউলশিল্পী পার্বতী বাউলের পরিচালনায় এতে অংশ নিয়েছিলেন বাংলাদেশের ৪২জন শিল্পী। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হয় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা ভবনের মহড়াকক্ষে।

গতকাল মঙ্গলবার (৩০ অক্টোবর) সমাপনী দিনে কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেয়া হয়। এসময় শিল্পী পার্বতী বাউলকে সম্মাননা জানানো হয়। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী স্মারক সম্মাননা তুলে দেন।

-------------------------------------------------------
আরও পড়ুন : আইয়ুব বাচ্চুকে ছাড়া এলআরবি’র কনসার্ট
-------------------------------------------------------

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারি সঙ্গীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ, জলের গানের শিল্পী রাহুল আনন্দ, বাউল গবেষক আবদেল মান্নান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কমল খালিদ।

এর আগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গত ২৭ অক্টোবর জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিল্পী পার্বতী বাউলের পরিবেশনায় বিশেষ সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়েছিল।

উল্লেখ্য পার্বতী বাউল উপমহাদেশের প্রখ্যাত বাউল শিল্পী ও সাধক। তিনি দীক্ষা নিয়েছেন বাউল সাধিকা ফুলমালি দাসী, সনাতন দাস বাউল, শশাঙ্ক গোঁসাইয়ের কাছ থেকে। শৈশবে তার নাম ছিল মৌসুমী পারিয়াল। দেশভাগের আগে তার পূর্বপুরুষেরা থাকতেন বাংলাদেশের রাউজানের পশ্চিম গুজরার গ্রামে।

আরও পড়ুন :

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh