• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ছায়ানটে গাইবেন অদিতি মহসিন ও অভীক দেব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৮, ১৭:২২
ছবিতে অদিতি মহসিন ও অভীক দেব। ছবি: সংগৃহীত

রাজধানীর শংকরে অবস্থিত ছায়ানট মিলনায়তনে আগামীকাল মঙ্গলবার (৩০ অক্টোবর) সন্ধ্যা ৭টায় শুরু হবে নিয়মিত গানের আসর ‘প্রাণের খেলা’। এ অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত গেয়ে শোনাবেন অদিতি মহসিন ও অভীক দেব। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

অদিতি মহসিনের জন্ম ঢাকায়। ছেলেবেলা থেকেই সংগীতের প্রতি তার আগ্রহ। সংগীতে যাত্রা শুরু বুলবুল ললিতকলা একাডেমিতে। ১৯৯২ সালে ভারত সরকারের বৃত্তি নিয়ে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে যান এবং সংগীত বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন।

সেই সময়ে কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, গোরা সর্বাধিকারী ও স্বস্তিকা মুখোপাধ্যায়ের কাছে তার গান শেখার সুযোগ হয়। শাস্ত্রীয় সংগীতে মোহন সিং ও অরূপরতন বন্দ্যোপাধ্যায়ের কাছে তালিম নেন। ছায়ানট সংগীত বিদ্যায়তনে শিক্ষকতা করছেন। একাধিক টেলিভিশন চ্যানেলে সংগীতবিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা ও গান পরিবেশন করে থাকেন।

বেঙ্গল ফাউন্ডেশনের ব্যানারে তার ছয়টি অ্যালবামসহ রবীন্দ্রসংগীতের ১০টি একক ও একাধিক দলীয় অ্যালবাম প্রকাশিত হয়েছে। ২০০৪ সালে অনন্যা শীর্ষ দশ পুরস্কার পান। সেরা রবীন্দ্রসংগীতশিল্পী হিসেবে ২০০৬ সালে সিটিসেল-চ্যানেল আই পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে লন্ডনের রয়্যাল অ্যালবার্ট হলে সংগীত পরিবেশন করেন।

অন্যদিকে ১৯৮৬ সালে সিলেট বিভাগের শ্রীমঙ্গলে জন্মগ্রহণ করেন অভীক দেব। মায়ের কাছে গানের চর্চা শুরু ছেলেবেলায়। রবীন্দ্রসংগীতের প্রথম গুরু রাসবিহারী চক্রবর্তী। ২০০৫ সাল থেকে রেজওয়ানা চৌধুরী বন্যার ‘সুরের ধারা’ সংগীত বিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু হয়। ২০০৯ সালে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের প্রতিযোগিতায় প্রথম মান অর্জন করেন। ২০১১ সালে চ্যানেল আই ও ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ‘নব গানে নব প্রাণে’ শীর্ষক প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন।

এই শিল্পীর ‘সামনে মিলন স্বর্গ’ এবং ‘এ বাণী প্রেয়সী’ শিরোনামে রবীন্দ্রসংগীতের দুটি অ্যালবাম প্রকাশিত হয়েছে। ‘সুরেরধারা’য় সংগীত শিক্ষক হিসেবে নিযুক্ত আছেন। পেশাগতভাবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে স্থপতি হিসেবে নিয়োজিত তিনি।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh