• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দুই তারকার জন্মদিন আজ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ অক্টোবর ২০১৮, ১২:৪৩
ছবি: সংগৃহীত

জনপ্রিয় অভিনেতা আজাদ আবুল কালাম ও চিত্রনায়ক রিয়াজের জন্মদিন আজ (২৬ অক্টোবর)। এই দুই তারকার জন্মদিনকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় অনেকেই স্ট্যাটাস লিখছেন, শুভেচ্ছা জানাচ্ছেন।

আজাদ আবুল কালামের নাট্যচর্চার শুরু আরণ্যক নাট্যদলে। দলটির হয়ে প্রথম অভিনয় করেন ‘নানকার পালা’ নাটকে। এরপর আরণ্যকের বেশ কিছু নাটকে অভিনয় করেন। পরবর্তীতে প্রাচ্যনাট নামে নতুন একটি থিয়েটার দল শুরু করেন।

প্রাচ্যনাটে তিনি একাধারে অভিনেতা, নির্দেশক, নাট্যকার ও সংগঠক হিসেবে যুক্ত আছেন। প্রাচ্যনাট প্রযোজিত- সার্কাস সার্কাস, কইন্যা, এ ম্যান ফর অল সিজনস, রাজা এবং অন্যান্য, ট্র্যাজেডি পলাশবাড়ি নাটকগুলো নির্দেশনা দিয়েছেন।

এ ছাড়া উদীচী প্রযোজিত হাফ আখড়াই ও বৌবসন্তি নামে দুটি নাটক নির্দেশনা দিয়েছেন। আজাদ আবুল কালামের নির্দেশনায় থিয়েটারওয়ালা রেপার্টরি প্রযোজিত ‘শাইলক এ্যান্ড সিকোফ্যান্ট’ নাটকটি দারুণ প্রশংসিত হয়। সম্প্রতি অভিনয় করেছেন হৃৎমঞ্চ প্রযোজিত ‘রুধিরঙ্গিণী’ নাটকে।

টেলিভিশন নাটকে আজাদ আবুল কালাম প্রথম অভিনয় করেন মামুনুর রশীদের পরিচালনায় ‘বিশ্বাস’ নাটকে। তার প্রথম অভিনীত সিনেমা ‘কিত্তনখোলা’। পরবর্তীতে টেলিভিশন নাটক ও সিনেমায় অভিনয় করে খ্যাতি অর্জন করেন।

অন্যদিকে বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা রিয়াজ।অভিনয় করেছেন ৩০টির মতো চলচ্চিত্রে। ১৯৯৫ সালে মুক্তি পায় রিয়াজ অভিনীত প্রথম চলচ্চিত্র ‘বাংলার নায়ক’। পরবর্তীতে অভিনয় নৈপুণ্যে সিনেমা ইন্ডাস্ট্রিতে নিজের আসনটি পাকাপোক্ত করে নেন।

রিয়াজ অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- দুই দুয়ারী, আকাশ ছোঁয়া ভালোবাসা, হৃদয়ের কথা, মনের মাঝে তুমি, হাজার বছর ধরে, দারুচিনি দ্বীপ, প্রেমের তাজমহল, সুইট হার্ট, কৃষ্ণপক্ষ প্রভৃতি।

আরও পড়ুন :

পিআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh