• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মুম্বাই চলচ্চিত্র উৎসবে ‘হ্যাশট্যাগ মিটু’ ঝড়

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ অক্টোবর ২০১৮, ০৯:১৪
ফাইল ছবি

বলিউডজুড়ে এখন আলোচিত বিষয় যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হয়ে ওঠা ‘হ্যাশট্যাগ মিটু’। একের পর এক মুখ খুলছেন গায়িকা-নায়িকা-মডেল। অভিযোগের তীর পরিচালক-অভিনেতা-প্রযোজকের বিরুদ্ধে। ‘হ্যাশট্যাগ মিটু’ ঝড়ের প্রভাব পড়েছে মুম্বাই চলচ্চিত্র উৎসবে।

আজ শুক্রবার থেকে শুরু হয়ে এই চলচ্চিত্র উৎসব চলবে ১ নভেম্বর পর্যন্ত। উৎসব শুরু হবার আগেই এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে সংশ্লিষ্টরা। পরিচালক বিকাশ বহেলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর ভেঙে গেছে ফ্যান্টম ফিল্মস।

সেই সূত্রেই মুম্বাই চলচ্চিত্র উৎসবের বোর্ড মেম্বারের পদ থেকে সরে এসেছেন পরিচালক অনুরাগ কাশ্যপ। অন্যদিকে সিনে অ্যান্ড টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন (CINTAA) এর সদস্যপদ নিয়েছেন অভিনেত্রী তাপসী পান্নু। তিনি মূলত ইন্ডাস্ট্রিতে নারীদের জন্য সুস্থ পরিবেশ তৈরি করতে কাজ করবেন।

এদিকে মুম্বাই চলচ্চিত্র উৎসবে অংশ নেয়া ছবির সঙ্গে যুক্ত যে কারোর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ থাকলেই বাতিল করা হয়েছে সেই ছবির প্রদর্শনী। বাতিল হয়েছে এআইবি প্রযোজিত প্রথম ছবি ‘চিন্টু কা বার্থডে’। এই সংস্থার একজনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ থাকা সত্ত্বেও কোনও পদক্ষেপ না নেয়ায় পদত্যাগ করেছেন সংস্থাটির সিইও তন্ময় ভাট।

এমনকি বন্ধ হয়ে গেছে এআইবি’র শো-অনএয়ার। রজত কাপুরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ থাকায় বাদ পড়েছে তার ছবি ‘কড়ক’। সাজিয়া ইকবালের ছবি ‘বেবাক’ বাতিল করা হয়েছে প্রযোজক হিসেবে অনুরাগ কাশ্যপের ভূমিকা থাকায়।

এবারের চলচ্চিত্র উৎসবে থাকবে ডিসকাশন প্যানেল, যেখানে আলোচনা হবে কর্মক্ষেত্রে নারীদের সুরক্ষা নিয়ে। সেখানে উদ্বুদ্ধ করা হবে নতুন কলাকুশলীদের এগিয়ে আসতে, নির্ভয়ে তাদের অভিজ্ঞতার কথা শেয়ার করতে; তেমনই যৌন হেনস্থার শিকার হলে অভিযুক্তর বিরুদ্ধে কী ধরনের আইনি ব্যবস্থা নেয়া যেতে পারে- আলোচনা হবে সেসব বিষয় নিয়েও। সব মিলিয়ে মুম্বাই চলচ্চিত্র উৎসব যে হ্যাশট্যাগ মিটু আন্দোলনের পক্ষেই, সেটাই যেন জানান দিচ্ছে।

আরও পড়ুন :

পিআর/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh