• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

উদীচীর সুবর্ণজয়ন্তী, তিন দিনের আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ অক্টোবর ২০১৮, ০৮:৪৯ | আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ০৯:০৭
সংবাদ সম্মেলনের দৃশ্য। ছবি: সংগৃহীত
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী অতিক্রম করছে প্রতিষ্ঠার ৫০ বছর। সুর্বণজয়ন্তী উদযাপনের এ শুভক্ষণকে স্মরণীয় করে রাখতে আগামী ২৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত আয়োজন করা হয়েছে সুর্বণজয়ন্তীর অনুষ্ঠান।

whirpool
এ আয়োজনের স্লোগান নির্ধারণ করা হয়েছে- আঁধারবৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো। সুবর্ণজয়ন্তী উদযাপন আয়োজন উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় উদীচী কেন্দ্রীয় র্কাযালয়ে আয়োজন করা হয় সংবাদ সম্মলেন। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উদীচীর সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, মাহমুদ সেলিম, সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে ও সম্পাদকমণ্ডলীর সদস্য প্রদীপ ঘোষ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। তিনি জানান, প্রতিষ্ঠার ৫০ বছরের শুভক্ষণকে স্মরণীয় করে রাখতে গত ২৯ অক্টোবর ২০১৭ থেকে বছরব্যাপী কর্মসূচি হাতে নেয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এর অংশ হিসেবে এরইমধ্যে আয়োজিত হয়েছে জাতীয় সাংস্কৃতিক সম্মেলন, সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা, নৃত্য উৎসব, লোক-সংস্কৃতি উৎসবসহ নানা কর্মসূচি।

চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহ ও রাজশাহীতে আয়োজিত হয়েছে বিভাগীয় সেমিনার। আগামী ২৭ অক্টোবর সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সুবর্ণজয়ন্তীর সমাপণী উৎসবের উদ্বোধন করবেন উদীচীর সাবেক পাঁচজন সভাপতি অধ্যাপক পান্না কায়সার, সৈয়দ হাসান ইমাম, অধ্যাপক যতীন সরকার, গোলাম মোহাম্মদ ইদু ও কামাল লোহানী।

এসময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, উদীচীর উপদেষ্টা মনজুরুল আহসান খান এবং ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. পবিত্র সরকার।

উপস্থিত থাকবেন-গোলাম কুদ্দুছ, অধ্যাপক মাহফুজা খানম, ফকির আলমগীর, মান্নান হীরা ও আহকাম উল্লাহ। এছাড়াও থাকবেন ফ্রান্স থেকে আগত ইউনেস্কোর সম্মানিত কর্মকর্তা এবং ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত গণসঙ্গীত শিল্পী শুভেন্দু মাইতি, কল্যাণ সেন বরাট, শুভপ্রসাদ নন্দী মজুমদার, বিমল দে, বিপুল চক্রবর্তী ও অনুশ্রী চক্রবর্তী প্রমুখ।

আরও পড়ুন :

পিআর/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়