• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিনেমা দেখে

‘নায়ক’ বাণিজ্যিক সিনেমার নতুন ধারা

এ এইচ মুরাদ

  ২৩ অক্টোবর ২০১৮, ১৮:০৭

‘নায়ক’ একটি আধুনিক চলচ্চিত্র। এই স্লোগানকে সামনে রেখে ছবির নির্মাণ শুরু করেন যুগল-নির্মাতা ইস্পাহানী আরিফ জাহান। নির্মাতাদ্বয় চেষ্টা করেছেন নতুন ধারার গল্প নিয়ে বাণিজ্যিক ধারার ছবি নির্মাণের। দেলোয়ার হোসেন দিল আগেও ভালো গল্প উপহার দিয়েছেন। নায়ক ছবিতে ভিন্নস্বাদের একটি গল্পের কারণে ধন্যবাদ পেতেই পারেন তিনি।

নায়ক নিয়ে কথা হবে। তবে তার আগে কিছু কথা বলা প্রয়োজন। বর্তমান ফিল্ম ইন্ডাস্ট্রিতে ভারতীয় দক্ষিণী ছবির গল্প থেকে শুরু করে সব কিছুই নকল করার চেষ্টা থাকে। এমন ঘটনা বহুবার ঘটেছে, ছবি দেখার সময় পাশের সিটে বসে থাকা দর্শক পরের দৃশ্যে কি ঘটবে আগেই বলে দিচ্ছেন।

নিয়মিত হলে সিনেমা দেখার শুরুর দিকে এমন বিব্রতকর পরিস্থিতির মধ্যে অনেকবার পড়তে হয়েছে। আসলে পাশের সিটে বসে থাকা দর্শকটি কোনও জ্যোতিষী নন। তারা আগেই ছবির আসল কপি দেখে ফেলেছেন। নতুন কিছু দেখবেন বলে টিকিট কেটে এসেছিলেন। কিন্তু গল্প ও নির্মাণ কমন পড়ে গেছে। ভিন্নতা শুধুই ভাষাতে, শিল্পী, কলাকুশলী এবং আয়োজনের।

আর হ্যাঁ, বাধ্য হয়ে ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বহু তামিল, তেলেগু ছবি দেখা হয়েছে। সাধারণ দর্শকের থেকে পিছিয়ে থাকাটা নিজের কাছেও বোকা বোকা লাগে। তবে অবাস্তব ছবিগুলো সাময়িক বিনোদন যোগালেও তৃপ্তি দিয়েছে কমই। মানুষ প্রেক্ষাগৃহে সিনেমা কেন দেখে? ব্রেনটাকে একটু রিলাক্স দেয়ার জন্যে। সোজা কথায়, প্রধান কারণ হলো বিনোদন পাওয়া। গত কয়েক বছর ছবির ধরেই তামিল, তেলেগু ছবির কাটকপি ভার্সন দেখতে দেখতে দর্শকরা ক্লান্ত। আমি চলচ্চিত্র বিশ্লেষক নই। তবে চলচ্চিত্র ভালোবাসি। কাহিনিকারের গল্প চুরি আর নির্মাতাদের ফ্রেম টু ফ্রেম কাট-কপি ছবি দেখার জন্য দর্শকের হলে যাবার কি দরকার। ওসব তো অনলাইনেই পাওয়া যায়। পয়সা খরচ করে কেন হলে যাবেন? মানুষের হাতে হাতে স্মার্ট ফোন এসেছে। সেই সুবাদে বিশ্ব এখন তাদের হাতের মুঠোয়। মুঠোফোনেই এখন সবকিছু পাওয়া যায়।

সেই জায়গা থেকে সম্পূর্ণ ভিন্ন একটি ছবি ‘নায়ক’। ছবিটিতে দর্শকরা একটি গল্প খুঁজে পাবেন। যে গল্প আমাদের আশেপাশের কারও জীবনেরই গল্প হয়তো। বাপ্পির ভক্তদের জন্য ছবিটি শতভাগ প্রাপ্তি। কারণ সুলতান খ্যাত এই নায়ক এমন প্রাণবন্ত অভিনয়ের সুযোগ খুব কম ছবিতেই পেয়েছেন। বাপ্পি তার অভিনয়ের মাধ্যমে ভক্তদের তো মুগ্ধ করেছেন বটেই। সেই সঙ্গে সমালোচকদেরও প্রশংসা পেয়েছেন। অন্যদিকে ছবির নায়িকা ক্যারিয়ারের প্রথম ছবিতেই দর্শক প্রশংসা পেয়েছেন। যারা নায়ক দেখেছেন অধরার পরবর্তী ছবি দেখতে আগ্রহী হবেন তা বলার অপেক্ষা রাখে না। নায়িকা সংকটের এই সময়ে অধরা খান আশির্বাদ হয়ে হাজির হয়েছেন। অধরার বড় বোন হিসেবে মৌসুমী অসাধারণ। আসলে দেশীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে মৌসুমী এমন এক নাম তিনি স্ক্রিনে থাকলে দর্শকদের আর কিছু দেখার প্রয়োজন পড়ে না।

সাবলীল অভিনয়ে বরাবরের মতো মুগ্ধ করেছেন রেবেকা, সুব্রত, আমান রেজা, শিমুল খান, আরজুমান্দ আরা বকুল, নুসরাত জাহান পাপিয়া ও অন্যরা।

দর্শক হল থেকে ফেরার সময় সুন্দর একটি গল্প মাথায় নিয়ে ফিরতে পারবেন। সেই সঙ্গে ছবির গান ও কোরিওগ্রাফি মুগ্ধ করবে সবাইকে। তবে যারা অ্যাকশন ধাঁচের ছবি দেখতে পছন্দ করে থাকেন তাদের এই ছবি খুব একটা ভালো নাও লাগতে পারে। আর সে কারণেই ‘নায়ক’কে বাণিজ্যিক সিনেমার নতুন ধারা হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। যেখানে অতিমানবীয় কোনও বিষয় নেই।

ছবির নাম- নায়ক

কাহিনি- দেলোয়ার হোসেন দিল

অভিনয়ে- বাপ্পি চৌধুরী, অধরা খান, অমিত হাসান, মৌসুমী, আমান রেজা, শিমুল খান, রেবেকা, সুব্রত, আরজুমান্দ আরা বকুল।

পরিচালনা- ইস্পাহানী আরিফ জাহান

লেখক: চলচ্চিত্র সাংবাদিক

আরও পড়ুন :

এম/পিআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চিত্রনায়ক সিয়াম আহমেদের জন্মদিন আজ
শান্তর অধিনায়কত্ব নিয়ে যা বললেন সাকিব
শাহিনের অধিনায়কত্ব নিয়ে যা ভাবছে পিসিবি
আইপিএলে ১৪ বছর পর অধিনায়ক পরিবর্তন চেন্নাইয়ের
X
Fresh