• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তথ্য মন্ত্রণালয়ের নোটিশ

অবৈধভাবে দেশি বিজ্ঞাপন প্রচারে বন্ধ হবে বিদেশি চ্যানেল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ নভেম্বর ২০১৬, ১৯:২৬

বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচার একটি অবৈধ কার্যক্রম। তাই ডাউনলিংককৃত বিদেশি চ্যানেলে দেশি কোনো বিজ্ঞাপন সম্প্রচারিত হয়েছে কি-না তা জানতে চেয়ে নোটিশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

মিডিয়া ইউনিটির অভিযোগের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সন্ধ্যায় তথ্য মন্ত্রণালয় এ নোটিশটি জারি করে।

নোটিশে বলা হয়েছে, ডাউনলিংককৃত বিদেশি চ্যানেলে যদি কোনো বিজ্ঞাপন সম্প্রচারিত হয়ে থাকে তাহলে সেই চ্যানেল বন্ধসহ সংশ্লিষ্টদের দু’বছরের কারাদণ্ডাদেশ দেয়া হবে।

এদিকে শুধু বাংলাদেশে দেখানোর জন্য বিদেশি চ্যানেলের আলাদা ডাউনলিংক বন্ধ করা, বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারির দাবি জানিয়ে আসছে টেলিভিশন মাধ্যমের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সংগঠন মিডিয়া ইউনিটি। বেসরকারি টেলিভিশন মালিক, টেলিভিশনের শিল্পী-কলাকুশলী, পরিচালক, নাট্যকার, সংবাদকর্মী ও গণমাধ্যমের বিভিন্ন বিভাগে কর্মরতদের ১৪টি সংগঠন নিয়ে মিডিয়া ইউনিটি গঠিত।

এ সংগঠনের দাবি, ভারতীয় চ্যানেলের নামে কিছু বিদেশি চ্যানেল বাংলাদেশে অনুমোদনহীন ডাউনলিংক হচ্ছে। এগুলোর উদ্দেশ্য বাংলাদেশের বিজ্ঞাপনের বাজার দখল করা। তাই বিদেশি কোনো চ্যানেল বাংলাদেশে ডাউনলিংক করতে ৫ কোটি টাকা এককালীন ফি ও প্রতিবছর আড়াই কোটি টাকা নবায়ন ফি দেয়ার বিধান, ইতিমধ্যে বাংলাদেশে প্রচারিত সব অবৈধ ডাউনলিংক চ্যানেল বন্ধ করতে হবে।

তাছাড়া কোনো চ্যানেল ডাউনলিংক হলে সেই দেশের মূল চ্যানেল করতে হবে, বাংলাদেশের জন্য আলাদা করে করা যাবে না। সেই সঙ্গে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারের নামে অর্থ পাচার বন্ধ করতে হবে।

মিডিয়া ইউনিটি বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারের নামে কোটি টাকা পাচারের প্রমাণাদিও তথ্য মন্ত্রণালয়কে দাখিল করে।

এস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh