• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

গিটার জাদুকরের বিদায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৮, ১১:১৫

এ দেশের অসংখ্য তরুণ তাকে দেখেই গিটার কাঁধে নিয়েছে। বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের চর্চাকে যারা জনপ্রিয়তায় পৌঁছে দিয়েছেন তাদের মধ্যে আইয়ুব বাচ্চু অন্যতম। গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু চলে গেলেন না ফেরার দেশে।

বৃহস্পতিবার সকালে তিনি বাসায় অসুস্থ হয়। পরে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালের নিয়ে আসলে চিকিৎসকেরা তার মৃত্যুর কথা ঘোষণা করেন।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন এ গিটার লিজেন্ড। ছোটবেলা থেকেই গিটারের প্রেমে পড়েন তিনি। ১৯৯১ সালে বন্ধুরা মিলে গড়ে তুলেন এলআরবি নামে একটি ভিন্ন ধারার ব্যান্ডদল। তার ডাক নাম রবিন। আইয়ুব বাচ্চু একাধারে গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সঙ্গীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের তিনি মুগ্ধ করেছেন। তিনি তার সংগীত জীবনে সবসময়ই পরিবারের সমর্থন পেয়েছেন। আইয়ুব বাচ্চুর কণ্ঠ দেয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প’। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী।

রক্তগোলাপ আইয়ুব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম। এই অ্যালবামটি তেমন সাফল্য পায়নি। আইয়ুব বাচ্চুর সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’র মাধ্যমে। তিনি বেশ কিছু বাংলা ছবিতে প্লে-ব্যাকও করেছেন।

আইয়ুব বাচ্চুর নিজের একটি স্টুডিও আছে। ঢাকার মগবাজারে অবস্থিত এই মিউজিক স্টুডিওটির নাম এবি কিচেন। তিনি ২০১০ সালে ঈদের জন্য নির্মিত ‘ট্রাফিক সিগন্যাল ও হলুদ বাতি’ শিরোনামের নাটকে অভিনয় করেন।

অসংখ্য অ্যালবামে কণ্ঠ দিয়েছেন আইয়ুব বাচ্চু। এর মধ্যে ময়না, কষ্ট, প্রেম তুমি কষ্ট, দুটি মন, সময়, একা, পথের গান, ভাটির টানে মাটির গানে, জীবন, সাউন্ড অব, সাইলেন্স, রিমঝিম বৃষ্টি অ্যালবামগুলো উল্লেখযোগ্য।

আইয়ুব বাচ্চুর গাওয়া জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে- সেই তুমি কেন অচেনা হলে, রূপালি গিটার, রাত জাগা পাখি হয়ে, কষ্ট পেতে ভালবাসি, মাধবী, ফেরারি মন, এখন অনেক রাত, ঘুমন্ত শহরে, বার মাস, হাসতে দেখ, এক আকাশের তারা, প্রেম তুমি কি?, বেলা শেষে, ঘর, উড়াল দেব আকাশে প্রভৃতি।

আরও পড়ুন :

<div style="position:relative;height:0;padding-bottom:56.25%"><iframe src="https://www.youtube.com/embed/i1ir7wqCPHc?ecver=2" style="position:absolute;width:100%;height:100%;left:0" width="640" height="360" frameborder="0" allow="autoplay; encrypted-media" allowfullscreen></iframe></div>

পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আসছে আইয়ুব বাচ্চুর অপ্রকাশিত গান ‘ইনবক্সে’
X
Fresh