• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জেমসের জন্মদিনে থাকছে না কোনও আয়োজন

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ০২ অক্টোবর ২০১৮, ১২:৩৯
রাত ১২টায় ভক্তদের নিয়ে ঘরোয়া আয়োজনে কেক কাটেন জেমস। ছবি: সংগৃহীত

বাংলাদেশের রক লিজেন্ড নগরবাউল-খ্যাত জেমসের জন্মদিন আজ সোমবার (০২ অক্টোবর)। এ দিনে প্রতি বছরই ভক্তদের কাছ থেকে নানারকম চমক পেয়ে থাকেন তিনি। প্রতি বছরই জেমসকে চমকে দিতে অন্যরকম কিছু করেন জেমস ভক্ত প্রিন্স মোহাম্মদ।

২০১৫ সালে ঢাকার বিভিন্ন জায়গায় ১০টি বিলবোর্ড টাঙিয়ে জেমসকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বেশ আলোচিত হয়েছিলেন কিশোরগঞ্জের ছেলে প্রিন্স। পরের বছর জন্মদিনে বিশাল এক কেক নিয়ে ঘুরে বেড়িয়েছেন ঢাকা শহরের নানা জায়গায়।

এবছর জেমসের জন্মদিনে কোনও আয়োজন থাকছে না বলে আরটিভি অনলাইনকে জানান প্রিন্স। মঙ্গলবার সকালে তিনি বলেন, সোমবার দিনগত রাত ১২টায় ‘গুরু জেমস’কে নিয়ে ঘরোয়াভাবে কেক কেটেছি। ব্যক্তিগত ব্যস্ততার জন্য গুরু এবার সময় দিতে পারবেন না। এজন্য ভক্তদের পক্ষ থেকে তেমন আয়োজন করা হয়নি।

প্রিন্স মোহাম্মদ বর্তমানে জেমস ফ্যান ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০০০ সাল থেকে প্রতি বছর জেমসের জন্মদিনে ভিন্নরকম কিছু করার চেষ্টা করেন তিনি। ২০০২ সালে জেমস ভক্তরা মিলে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা সদরের একটি রাস্তার নামকরণ করে জেমস রোড।

জেমস নিজেও এই ভক্তকে পছন্দ করেন। প্রিন্সের বাড়িতেও গিয়েছেন। ভক্তদের ডাকে একাধিক অনুষ্ঠানেও হাজির হয়েছেন এই রকস্টার। প্রিন্স বলেন, ‘সকল ভক্তদের জন্য ভালোবাসা জানিয়েছেন গুরু। এবার ব্যক্তিগত কারণে ব্যস্ত থাকায় সবার কাছে দুঃখ প্রকাশ করেছেন তিনি।’

একনজরে মাহফুজ আনাম জেমস

১৯৬৪ সালের ০২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন মাহফুজ আনাম জেমস। কিন্তু তার বেড়ে ওঠা এবং সংগীত ক্যারিয়ার শুরু চট্টগ্রামে। জেমসের বাবা ছিলেন সরকারি কর্মকর্তা। তিনি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

জেমসের সংগীতচর্চা পরিবারের লোকজন পছন্দ করতো না। সংগীতের টানে ঘর ছেড়ে চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে থাকা শুরু করেন। সেখানে থেকেই তার সংগীতের মূল ক্যারিয়ার শুরু হয়। জেমস ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’।

১৯৮৭ সালে প্রথম অ্যালবাম স্টেশন রোড প্রকাশ পায়। ১৯৮৮ সালে অনন্যা নামের একক অ্যালবাম প্রকাশ করে ব্যাপকভাবে পরিচিতি পান তিনি। এরপর ১৯৯০ সালে জেল থেকে বলছি, ১৯৯৬ সালে নগর বাউল, ১৯৯৮ সালে লেইস ফিতা লেইস, ১৯৯৯ সালে কালেকশন অব ফিলিংস অ্যালবামগুলো প্রকাশ পায়।

এরপর ফিলিংস ভেঙে জেমস গড়ে তোলেন নতুন লাইনআপে ব্যান্ড ‘নগর বাউল’। এই ব্যান্ড দুষ্টু ছেলের দল এবং বিজলি শিরোনামে দুটি অ্যালবাম প্রকাশ করে। এরপর জেমস একক অ্যালবাম হিসেবে প্রকাশ করেন দুঃখিনী দুঃখ করো না, ঠিক আছে বন্ধু, আমি তোমাদেরই লোক, জনতা এক্সপ্রেস, তুফান এবং সর্বশেষ কাল যমুনা।

সিনেমার গানেও জেমস জনপ্রিয়তা পেয়েছেন। বাংলাদেশের সিনেমার পাশাপাশি বলিউড সিনেমা গান গেয়ে প্রশংসিত হয়েছেন এই তারকা।

আরও পরুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জন্মদিনে ভক্তদের যেভাবে চমক দিলেন আল্লু অর্জুন 
জন্মদিনেই ডুবে মারা গেল মেহেরুন
সঙ্গীতশিল্পী সনজীদা খাতুনের ৯১তম জন্মদিন আজ
আসল আল্লু অর্জুনকে চেনাই কঠিন
X
Fresh