• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চীনের নৃত্য সম্মেলনে অংশ নিলেন পূজা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ অক্টোবর ২০১৮, ১৪:৫১
ছবি: সংগৃহীত

চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক নৃত্যশিক্ষা সম্মেলনে অংশগ্রহণ করেছেন বাংলাদেশের নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত। তুরঙ্গমীর আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত সম্মেলনে ‘প্রথাগত ও সৃজনশীল নৃত্যশিক্ষা পদ্ধতির সহাবস্থান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশে তুরঙ্গমী স্কুল অব ড্যান্সের শিক্ষার্থীদের নাচ শেখানোর এই পদ্ধতি, সম্মেলনে আগত খ্যাতনামা নৃত্যশিল্পী ও নৃত্য প্রশিক্ষকদের প্রশংসা পেয়েছে। ভবিষ্যতে বিভিন্ন দেশে নাচ শেখার ক্ষেত্রে বাংলাদেশের নৃত্যশিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে সম্মেলনে অংশ নেয়া বেশ কিছু নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান।

সম্মেলনে স্বাগতিক চীনসহ, কোরিয়া, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, মঙ্গোলিয়া, তাইওয়ান ও বাংলাদেশের নৃত্যশিক্ষা প্রদানকারী প্রায় ৩৮ টি বিশ্ববিদ্যালয় ও নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

চীন সরকারের ১৯তম জাতীয় সম্মেলনের ঘোষণার অংশ হিসেবে গত ২৭-২৯ সেপ্টেম্বর ২০১৮, চীনের ডানহুয়াং শহরে এই আন্তর্জাতিক নৃত্য শিক্ষা সম্মেলনের আয়োজন করে বেইজিং ড্যান্স একাডেমী, ক্যাপিটাল নরমাল বিশ্ববিদ্যালয় বেইজিং এবং নর্থওয়েস্ট নরমাল বিশ্ববিদ্যালয়।

এ উপলক্ষে সারা বিশ্বের সুনামধন্য নৃত্যশিল্পী ও নৃত্য প্রশিক্ষকদের চীনে আমন্ত্রণ জানায় দেশটির জাতীয় নৃত্য প্রশিক্ষক পরিষদ। বাংলা সাহিত্যকে নাচে প্রয়োগ করে বাংলাদেশের নিজস্ব সমসাময়িক নৃত্যধারা তৈরির প্রয়াসের জন্য সম্মানজনক এই আয়োজনে আমন্ত্রণ জানানো হয় বাংলাদেশের নৃত্যশিল্পী এবং তুরঙ্গমী’র আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্তকে।

আরও পড়ুন :

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh