• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গঙ্গা-যমুনা উৎসবে অংশ নেবেন আড়াই হাজার শিল্পী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৩
ছবি: সংগৃহীত

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ গত ৬ বছর ধরে ভারত এবং বাংলাদেশের নাট্য ও সাংস্কৃতিক সংগঠন নিয়ে গঙ্গা-যমুনা উৎসব আয়োজন করে আসছে। দু’দেশের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় এবং জনগণের মৈত্রীর বন্ধন দৃঢ়তর করার লক্ষেই মূলত এ আয়োজনের উদ্যোগ গ্রহণ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

এ বছর ৫ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার মিলনায়তনে ভারতের ৪টি দলের ৪টি প্রদর্শনী, ঢাকা ও ঢাকার বাইরের ২৬টি নাট্যদলসহ মোট ৩০টি প্রদর্শনী এবং উন্মুক্ত মঞ্চে ৯টি পথ নাটক, ১৮টি আবৃত্তি সংগঠন, ১৮টি সঙ্গীত সংগঠন, ১৮টি নৃত্য সংগঠন, একক আবৃত্তি ও একক সঙ্গীত পরিবেশনা নিয়ে এ উৎসব আয়োজিত হচ্ছে।

আয়োজকদের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আনুমানিক আড়াই হাজার শিল্পীর অংশগ্রহণের মধ্য দিয়ে এবারের ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০১৮’ উদযাপিত হবে। উৎসবে মঞ্চনাটক, নৃত্য, আবৃত্তি, সঙ্গীত ও পথনাটকে ভারত ও বাংলাদেশের মোট ৯৬টি দল অংশগ্রহণ করবে। উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক পর্ব প্রতিদিন বিকেল ৪টা৩০মিনিট থেকে ৬টা ৩০ মিনিট পর্যন্ত এবং মঞ্চনাটক প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হবে।

শুক্রবার (৫ অক্টোবর) বিকাল ৫টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১১ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০১৮’ এর উদ্বোধন করবেন ভারত ও বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন শ্রী বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। এছাড়া উদ্বোধনী পর্বে অতিথি হিসাবে বক্তব্য রাখবেন মঞ্চসারথি আতাউর রহমান, নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখবেন উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান এবং সভাপতিত্ব করবেন উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ।

উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় ভারতের ড্যান্সার্স গিল্ড পরিবেশন করবে জোনাকী সরকারের নির্দেশনায় ও ড. মঞ্জুশ্রী চাকীর কোরিওগ্রাফিতে নৃত্যনাট্য ‘তোমারই মাটির কন্যা’।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সহযোগিতায় ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০১৮’ উদযাপিত হবে।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh