• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আরটিভির নাটক ‘কবি, কবিতা ও সজারু’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫৫

কবিতা নামের একটা মেয়ের সঙ্গে চিলেকোঠায় প্রায়ই গল্প হতো কবির। কাপড় নাড়তে এসে অথবা এমনিই। মূলত সেই স্মৃতিচারণটাই নাটকে উঠে এসেছে।

গল্পে দেখা যাবে, কবিতা নামের একটা মেয়ের সঙ্গে তার স্বামী প্রায়ই খারাপ ব্যবহার করতো। কবিতা এলে চেষ্টা করতো মাঝে মাঝে প্রতিবাদ করার। তবে চারদেয়াল ভেদ করে তার প্রতিবাদ বাইরে পর্যন্ত আসতো না। একদিন কাপড় নাড়তে গিয়ে চিলেকোঠায় ভাড়া নেয়া কবির সঙ্গে পরিচয় হয় কবিতার।

-------------------------------------------------------
আরও পড়ুন : তাদের ‘বিশুদ্ধ ভালোবাসা’
-------------------------------------------------------

ধীরে ধীরে তাদের পরিচয়টা আলাপচারিতা পর্যন্ত গড়ায়। বেড়ে যায় কবিতার উপর স্বামীর নিপীড়ন। মাছ কিনতে অথবা ভাত খেতে সব সময়ই কবিতার উপর বিরূপ ভাবনা পোষণ করে স্বামী রবি। হঠাৎ করেই কোনও এক অজানা মাধ্যম থেকে কবিতার কাছে একটি চিরকুট আসে। সেখানে একটি সজারুর কাঁটা থাকে। কবি কবিতাকে ভালোবাসার ব্যাখ্যা দেয়।

তাকে বেঁচে থাকার পাথেয় সম্পর্কে জ্ঞান দেয়। এমন সময় গোসল করতে থাকা রবির শার্টে লিপস্টিকের দাগ দেখে সন্দেহটা গাঢ় হয় কবিতার। বাড়তে থাকে নিপীড়ন। একদিন কবিতার চুল মুঠি করে ধরতেই সজারুর কাঁটাটা সজোরে রবির বুকে ঢুকিয়ে দেয় কবিতা। রবি মারা যায়।

নাটকের শেষাংশে দেখা যাবে, কবি লিখতে লিখতে ছাদে গিয়ে দাঁড়ায়। অতঃপর প্রচণ্ড বিমর্ষ হয়ে কবিতার কথা ভাবতে থাকে। এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে নাটক ‘কবি, কবিতা ও সজারু’। দয়াল সাহার রচনায় নাটকটি পরিচালনা করেছেন সজীব মাহমুদ।

নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে আনিসুর রহমান মিলন। অন্যান্য চরিত্রে রয়েছেন নাবিলা ইসলাম, টুটুল চৌধুরী, সায়লা ইসলাম। জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে আগামীকাল বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাত ৮টায় নাটকটি দেখানো হবে।

আরও পড়ুন :

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে ৬৪ নেতাকে বিএনপির শোকজ
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬
‘আ.লীগ সরকার তলে তলে দেশবিরোধী কাজ করছে’
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২২
X
Fresh