• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জন্মভূমি চলচ্চিত্রটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাবির প্রতিধ্বনি: মোরশেদ আলম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২৩:১০
বক্তব্য প্রদান করছেন বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম এমপি।

বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো প্রসূন রহমান নির্মিত ‘জন্মভূমি (দ্য বার্থ ল্যান্ড)’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো। সোমবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় রাজধানীর তেজগাঁও এর বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে ছবিটির প্রদর্শনী অনুষ্ঠিত হয়। বেঙ্গল মাল্টিমিডিয়া লি. (আরটিভি)-এর ব্যানারে নির্মিত চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

প্রিমিয়ার শো’তে বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম এমপি বলেন, ‘আরটিভি সময়ের সাথে চলে। সেজন্য আমরা নির্মাণ করেছি এই সময়ে বিশ্বব্যাপী আলোচিত ইস্যু রোহিঙ্গা সমস্যা নিয়ে চলচ্চিত্র ‘জন্মভূমি’। বাংলাদেশে রোহিঙ্গা ইস্যুটিকে বিশ্বের কাছে তুলে ধরার জন্য আমরা এই চলচ্চিত্রটি নির্মাণের অনুপ্রেরণা পেয়েছি, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মানবতাবাদী দৃষ্টিভঙ্গি থেকে। তিনি একজন মানবতাবাদী মানুষ হিসেবে এই সব নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়েছেন, পরম আত্মীয়ের মতো।’

তিনি আরও আরও বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে পাঁচ দফা পরিকল্পনা তুলে ধরেছেন। তিনি রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ ও সম্মানের সঙ্গে ফিরে যাওয়ার ব্যাপারে বিশ্ব জনমতকে জাগিয়ে তুলেছেন। আমাদের এই চলচ্চিত্রটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাবির প্রতিধ্বনি। আসুন, আমরা রোহিঙ্গাদের পাশে দাঁড়াই। তাদের প্রতি সমবেদনা জানাই। এই চলচ্চিত্রটির মাধ্যমে আমরা সেই বার্তা পৌঁছে দিতে চাই সবার কাছে।’

‘জন্মভূমি’র প্রিমিয়ার শো’তে আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক রাষ্ট্রদূত এম জমির, সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান, ইউএস অ্যাম্বেসির পাবলিক অ্যাফেয়ার্স অফিসার নিকোলাস পেপ, ইউএস অ্যাম্বেসির ইনফরমেশন অফিসার জে জে জোরিয়া, সিআরআই-এর ঢাকা ব্যুরোর চীফ করেসপন্ডেন্ট মিস. আনন্দী, জাপান অ্যাম্বেসির পাবলিক রিলেশন অ্যান্ড কালচারাল সেকশনের প্রধান মাচিকো ইয়ামামুরা প্রমুখ।

এছাড়া অভিনেত্রী জয়া আহসান, নির্মাতা সালাউদ্দিন লাভলু, গোলাম সোহরাব দোদুল, দীপঙ্কর দীপন, চিত্রনায়ক বাপ্পি এবং আরটিভির অনুষ্ঠান প্রধান দেওয়ান শামসুর রকিব, ক্রিয়েটিভ ডিরেক্টর সৈয়দা মুনিরা ইসলাম, উপ বার্তা প্রধান মামুনুর রহমান খানসহ চলচ্চিত্রটির অভিনয়শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন।

‘জন্মভূমি’ চলচ্চিত্রের গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মায়ানমারের রাখাইন রাজ্য থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মায়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লক্ষ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। এদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিল এবং অনেকে মায়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হয়। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন, নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিন’সহ আরও অনেকে।

আরও পড়ুন :

পিআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রধানমন্ত্রী প্রমাণ করেছেন দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব : মোরশেদ আলম
X
Fresh