• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

না ফেরার দেশে ভারতের প্রখ্যাত নির্মাতা কল্পনা

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪৯
ছবি: সংগৃহীত

ভারতীয় সিনেমার নারী পরিচালকদের মধ্যে অন্যতম কল্পনা লাজমী। এই গুণী নির্মাতা দীর্ঘদিন ধরেই ক্যানসারে আক্রান্ত ছিলেন। তার চিকিৎসা সহযোগিতায় এগিয়ে এসেছিলেন বলিউড সুপারস্টার আমির খান, সালমান খান, করণ জোহর, আলিয়া ভাটের মতো তারকারা।

কিন্তু মৃত্যুর কাছে নিজেকে সমর্পণ করলেন কল্পনা। চিরদিনের জন্য পাড়ি জমালেন না ফেরার দেশে। রোববার (২৩ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৪টায় ধীরুভাই আম্বানি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর।

কল্পনা লাজমী বিখ্যাত চিত্রশিল্পী ললিতা লাজমীর মেয়ে এবং গুরু দত্তের ভাইঝি। কিংবদন্তি সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার দ্বিতীয় পক্ষের স্ত্রী ছিলেন কল্পনা।

বলিউড সিনেমায় তিনি ক্যারিয়ার শুরু করেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের সহকারী হিসেবে। এরপর ‘এক পল’(১৯৮৬) সিনেমার মাধ্যমে নজর কেড়েছিলেন তিনি। এই সিনেমাটিতে অভিনয় করেছিলেন শাবানা আজমী ও নাসিরুদ্দিন শাহ।

পরবর্তীতে রুদালী (১৯৯৩), দমন(২০০১), দারমিয়ান (১৯৯৭) ছবিগুলো আন্তর্জাতিক পরিসরে ভারতীয় সিনেমাকে এক নতুন মাত্রা দিয়েছে। ২০০৬ সালে কল্পনার শেষ ছবি ‘চিঙ্গারি’মুক্তি পায়। ছবির গল্প লিখেছিলেন সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা।

নির্মাতা কল্পনা লাজমীর মৃত্যুতে ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে এসেছে। অনেকেই সোশ্যাল মিডিয়ায় লিখেছেন শোকবার্তা।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh