• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শিল্পকলায় ‘বার্গম্যানপাঠ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৩৮
ছবি: সংগৃহীত

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে চলচ্চিত্রকার ইঙ্গমার বার্গম্যানের জন্মশতবর্ষ উদযাপনের এই বছরে ‘বার্গম্যানপাঠ’শিরোনামে কর্মশালার আয়োজন করেছে।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইঙ্গমার বার্গম্যানের চলচ্চিত্র নিয়ে বছরব্যাপি আয়োজন সম্ভব। হয়ত তবুও তা যথেষ্ট নয়। বাংলাদেশ থেকে আমরা ইঙ্গমার বার্গম্যানের চলচ্চিত্র পঠন-পাঠনের তাগিদ অনুভব করি। আর সে কারণেই তাঁর জন্মশতবর্ষের বছরে তাঁকে নিয়ে ‘বার্গম্যানপাঠ’শীর্ষক চলচ্চিত্র পাঠ ও বিশ্লেষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালা পরিচালনা করবেন বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন এবং কর্মশালা সমন্বয় করছেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কর্মশালাটি অনুষ্ঠিত হবে আগামী ২১ ও ২২ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। সীমিত আসনে কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ২০ সেপ্টেম্বর ২০১৮। কর্মশালায় অংশগ্রহণে নাম নিবন্ধনের জন্য ০১৯৭১ ১০১১০৬ এই ফোন নাম্বারে বার্গম্যানপাঠ বা STUDYING BERGMAN লিখে অংশগ্রহণে ইচ্ছুকদের তাঁর নাম, বয়স এবং পেশা উল্লেখ করে এসএমএস প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মাস্টার ফিল্মমেকার ইঙ্গমার বার্গম্যান প্রয়াত হয়েছেন ২০০৭ সালের ৩০ জুলাই। ১৪ জুলাই ১৯১৮ সালে তিনি সুইডেনে জন্মগ্রহণ করেন।

চলচ্চিত্র নির্মাণযাত্রার ৫৯ বছরের পথচলায় ইঙ্গমার বার্গম্যান লিখেছেন এবং নির্মাণ করেছেন প্রায় ৬০টি চলচ্চিত্র। সুইডিশ চলচ্চিত্রকার হিসেবে তাঁর পরিচিতি শুরু হলেও ক্রমেই তিনি বিশ্ব চলচ্চিত্রের অন্যতম প্রভাব বিস্তারকারী চলচ্চিত্রকার হিসেবে নিজের জায়গা করে নেন।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh