• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মুম্বাইয়ের তাজ হোটেলে জঙ্গি হামলা নিয়ে সিনেমা

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৭
ছবি: সংগৃহীত

ভারতের মুম্বাইয়ের তাজ হোটেলে ভয়ংকর জঙ্গি হামলার কাহিনি নিয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘হোটেল মুম্বাই’। এটি পরিচালনা করেছেন অ্যান্টনি মারাস। গত শুক্রবার টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই সিনেমাটি দেখানো হয়েছে।

এরপর সিনেমাটি নিয়ে একাধিক বিশ্লেষণ প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে। সেখানে সিনেমাটির বেশ কিছু বিষয় নিয়ে সমালোচনাও করা হয়েছে। মুম্বাই হামলার সঙ্গে পাকিস্তানি জঙ্গিরা জড়িত। পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’ এর সম্পৃক্ততার বিষয়টি দেখানো হয়নি।

তবে মুম্বাই হামলার সঙ্গে জঙ্গি সংগঠন ‘লস্কর-ই-তাইয়্যেবা’ এবং ‘আইএসআই’র সম্পৃক্ততার কথা গণমাধ্যমের প্রতিবেদনে বিভিন্ন সময় এসেছে।
-------------------------------------------------------
আরও পড়ুন : অভিনেত্রী রুমানা এখন ঢাকায়
-------------------------------------------------------

সিনেমাটি প্রদর্শনের পর সংবাদ সম্মেলনে নির্মাতা অ্যান্টনি মারাস বলেন, মূলত হামলার সময়টি নিয়েই সিনেমাটি নির্মিত হয়েছে। ফলে অনেক বিষয়ই সিনেমাটিতে আনা হয়নি।

মুম্বাই হামলার ঘটনায় মার্কিন নাগরিক ডেভিড কোলেমান হিডলির সরাসরি সম্পৃক্ততা রয়েছে। কিন্তু সিনেমাতে তাকে তুলে ধরা হয়নি। মুম্বাই হামলায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় হিডলির ৩৫ বছরের জেল হয়। বর্তমানে তিনি কারাগারে আছেন।

তবে সিনেমাটির প্রশংসাও করেছেন অনেকে। সিনেমাটিকে ‘প্রতিরোধের গান’ বলে মন্তব্য করেন অভিনেতা দেব প্যাটেল। এই ছবিতে দেব প্যাটেল ছাড়াও অভিনয় করেছেন আর্মি হ্যামার ও জ্যাসন আইজ্যাকস।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ের বিলাসবহুল তাজমহল হোটেলে সংঘটিত হামলার ঘটনায় ১৬৪ জন নিহত ও ৩০৮ জন আহত হয়েছিলেন। হামলাকারীরা পুরো হোটেলটি টানা তিনদিন অবরুদ্ধ করে রেখেছিল।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh