DMCA.com Protection Status
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

আইজিসিসির আয়োজনে সোমবার রবীন্দ্রসংগীত গাইবেন দেবলীনা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০১ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:০১
ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) আয়োজনে রবীন্দ্রসংগীত ও আধুনিক বাংলা গান পরিবেশন করবেন সংগীতশিল্পী দেবলীনা সুর।

রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আগামী সোমবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

পারিবারিক সাংস্কৃতিক আবহে বেড়ে ওঠা এবং পরবর্তীতে সংগীতের সাথে পথচলা দেবলীনার। অসংখ্য অর্জনের মাঝে ছেলেবেলাতেই একাধিক জাতীয় পুরস্কার অর্জন করেন তিনি। পরবর্তীতে ভারতের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। সেখানে রবীন্দ্রসঙ্গীত বিভাগ থেকে প্রথম শ্রেণি পেয়ে বি-মিউজ অনার্স ডিগ্রি অর্জন করেন।

এসময়ে স্বস্তিকা মুখোপাধ্যায়, গোরা সর্বাধিকারী, বাসবী মুখোপাধ্যায়ের কাছে সঙ্গীত শিক্ষা গ্রহণের সুযোগ ঘটে দেবলীনার। এরপর ‘আইসিসিআর স্কলারশিপ’ নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্রসঙ্গীতে প্রথম শ্রেণিতে এম-মিউজ ডিগ্রি অর্জন করেন। এসময়ে রাজ্যশ্রী ঘোষ, তৃষিত চৌধুরী, অগ্নিভ বন্দ্যোপাধ্যায়ের অধীনে সঙ্গীতের তালিম নেন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে সঙ্গীতশিক্ষা গ্রহণকালে পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় তথ্য অধিদপ্তর আয়োজিত ‘রাজ্যসঙ্গীত’ প্রতিযোগিতায় অংশ নিয়ে লোকসঙ্গীতে প্রথম স্থান লাভ করেন।

পড়াশুনা শেষ করে দেশে ফিরে এসে বাংলাদেশের জাতীয় সম্প্রচার কেন্দ্র বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে নিয়মিত শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। বর্তমানে দেশের বেসরকারি অধিকাংশ টেলিভিশন চ্যানেলসহ স্টেজে রবীন্দ্রসংগীতের পাশাপাশি পঞ্চকবির গান, আধুনিক ও লোকসংগীত পরিবেশন করে থাকেন দেবলীনা।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়