• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

৪৫ বছরে ঢাকা থিয়েটার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জুলাই ২০১৮, ১২:৩৫
ছবি: সংগৃহীত

সেলিম আল দীনের লেখা ‘সংবাদ কার্টুন’ নাটকটি প্রথম মঞ্চে আসে ১৯৭৩ সালের নভেম্বর মাসে। এটি নির্দেশনা দিয়েছিলেন নাসির উদ্দীন ইউসুফ। একইসঙ্গে মঞ্চস্থ হয় হাবিবুল হাসানের লেখা ও নির্দেশনায় ‘সম্রাট ও প্রতিদ্বন্দ্বীগণ’ নাটক।

তখন দুই বা তিন টাকা টিকিটের বিনিময়ে নাটক দুটির উদ্বোধনী প্রদর্শনী হয়েছিল ঢাকা জেলা ক্রীড়া সমিতি মিলনায়তনে। এই যুগল নাট্য প্রদর্শনীর মধ্য দিয়ে বাংলাদেশের নাট্যচর্চায় পথ চলা শুরু করে ঢাকা থিয়েটার।

১৯৭৩ সালের ২৯ জুলাই। কয়েকজন তরুণ মুক্তিযোদ্ধা প্রতিষ্ঠা করেন ঢাকা থিয়েটার। এরপর চার দশকেরও বেশি সময়ের নাট্য অভিযাত্রা। ঢাকা থিয়েটারের এই সুদীর্ঘ সময়ের শিল্পসাধনায় তারা দর্শককে উপহার দিয়েছেন প্রায় ৩০টিরও বেশি মঞ্চনাটক এবং সাতটি পথনাটক। ঢাকা থিয়েটারের শিল্পছায়ায় গড়ে উঠেছে গ্রাম থিয়েটার নামের দেশব্যাপী ছড়িয়ে থাকা বৃহৎ নাট্য সংগঠন।
--------------------------------------------------------
আরও পড়ুন : এ কোন শাকিব খান!
--------------------------------------------------------

সেলিম আল দীন, নাসির উদ্দিন ইউসুফ, সৈয়দ সালাউদ্দিন জাকী, শিমূল ইউসুফ, হুমায়ূন ফরিদী, আফজাল হোসেন, সুবর্ণা মুস্তাফা, জহির উদ্দিন পিয়ার, রাইসুল ইসলাম আসাদ, কামাল বায়েজিদ, শহীদুজ্জামান সেলিম, রোজি সিদ্দিকী, ফারজানা চুমকি, ফারুক আহমেদ, মাজুনুন মিজানসহ দেশের অনেক তারকা শিল্পীর জন্ম দিয়েছে ঢাকা থিয়েটার। আর তাদেরই শ্রমে-ঘামে ৪৫ বছর উদযাপন করছে ঢাকা থিয়েটার।

গতকাল ২৯ জুলাই সংগঠনটি তাদের ৪৫ বছর উপলক্ষে জাতীয় নাট্যশালার ১ নাম্বার মহড়া কক্ষে ঘরোয়া অনুষ্ঠান করেছে। সেখানে দলটির নবীন-প্রবীণ সদস্যরা আনন্দ-আড্ডায় মেতেছিল। প্রবীণদের স্মৃতিচারণ আর নবীন প্রাণের উচ্ছ্বাসে ঢাকা থিয়েটার এই বিশেষ দিনটি উদযাপন করে। এছাড়া সেচ্ছায় রক্তদান কর্মসূচিও পালন করা হয়।

আরও পড়ুন :

পিআর/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh