• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চলে গেলেন বাসবী নন্দী

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুলাই ২০১৮, ১৮:৩৪

কোলকাতার বাংলা সিনেমার এক সময়ের জনপ্রিয় নায়িকা বাসবী নন্দী মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। গতরাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

ষাটের দশকে যারা থিয়েটার থেকে সিনেমায় এসেছিলেন তাদের অন্যতম বাসবী নন্দী। থিয়েটার ট্রেনিং-এর কারণেই বাসবী গানও গাইতেন। নেপথ্য সঙ্গীত ও ‘বেসিক’ গানের রেকর্ডও করেছিলেন।

কোলকাতার প্রায় সব থিয়েটার হলেই বাসবী তার কাজের ছাপ রেখে গেছেন। স্টার থিয়েটারে ‘কারাগার’ (১৯৬২), রঙমহলে ‘সেইম-সাইড’ (১৯৬৮/৬৯), বিজন থিয়েটারে ‘শ্রীমতি ভয়ঙ্করী’ (১৯৮০)-এর মতো উল্লেখযোগ্য নাটকে অভিনয় করেছেন তিনি।

১৯৫৮ সালে ‘যমালয়ে জীবন্ত মানুষ’র মাধ্যমে প্রথমবার সিনেমায় নাম লেখান তিনি। বনপলাশীর পদাবলী (১৯৭৩)-তে উত্তম কুমারের বিপরীতে বাসবীর অভিনয় সিনেমাপ্রেমী মানুষের মন জয় করে নেয়।

এছাড়া মৃতের মর্ত্যে আগমন, বাঘিনী, সেই চোখ, রাতের কুহেলি, গজমুক্তা, আমি সে ও সখা এমনই বিভিন্ন ছবিতে অভিনয় করেছেন তিনি। দো দিলোঁ কি দাস্তাঁ নামক হিন্দি ছবিতেও অভিনয় করেছিলেন তিনি৷

বাসবি নন্দীর জন্ম ১৯৩৯ সালে। কোলকাতার ইউনাইটেড মিশনারি গার্লস হাই স্কুলের গন্ডি পেরিয়ে আশুতোষ কলেজ থেকে আইএ পাশ করেন। ছেলেবেলা থেকেই গান, ধ্রুপদী নৃত্যে তার আগ্রহ ছিল৷ সতীনাথ মুখোপাধ্যায় এবং উৎপলা সেনের কাছ থেকে তিনি বাংলা গানের তালিম নেন৷ তিনি গোবিন্দন কুট্টির ছাত্রী ছিলেন৷

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদ সদস্যের গাড়িতে হামলা, যুবক আটক
হেলিকপ্টারে বউ আনলেন ছাত্রলীগ নেতা
শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি
দুই ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়
X
Fresh