• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নাট্যশালায় রোজী সিদ্দিকীর ‘পঞ্চনারী আখ্যান’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জুলাই ২০১৮, ০৯:১১
ছবি: সংগৃহীত

রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আজ বৃহস্পতিবার (১৯ জুলাই) সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটার প্রযোজনা ‘পঞ্চনারী আখ্যান’। হারুন রশীদের রচনায় এবং শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করবেন রোজী সিদ্দিকী।

অভিনেত্রী রোজী সিদ্দিকী বলেন, “ক্ষয়িষ্ণু সমাজের ভার বহনে পাঁচ নারীর যাপিত জীবনের গল্প ‘পঞ্চনারী আখ্যান’। কন্যা, জায়া, জননী- তিন পরিচয়ে আটকে গেছে নারীর জীবন। এমন ঘটনা নিয়েই নাটকটির গল্প আবর্তিত হয়েছে।”

তিনি আরও বলেন, “নিপীড়ন-নির্যাতনের যাঁতাকলে পিষ্ট হওয়া যেন নারীর নিয়তি। প্রচলিত এ ধারণাকে অগ্রাহ্য করে বন্দীদশা থেকে মুক্তি পেতে নিরন্তর সংগ্রামে লিপ্ত সারাবিশ্বের নারী। বৈষম্যের হাহাকারকে অতিক্রম করে মানুষ হিসেবে নিজেকে অনুভব করার স্পৃহা ও এর আর্তনাদই ধ্বনিত হয়েছে পঞ্চনারী আখ্যান নাটকে।”

--------------------------------------------------------
আরও পড়ুন : স্যার তো আছেন আমার হৃদয়ে : এজাজ
--------------------------------------------------------

মঞ্চে নিয়মিতই অভিনয় করেন রোজী। ঢাকা থিয়েটারের বেশ কয়েকটি নাটকে অভিনয় করেন এই শিল্পী। রোজী সিদ্দিকী বলেন, “আমি টেলিভিশনে অভিনয় করলেও কখনোই থিয়েটার থেকে বিচ্ছিন্ন হয়নি। ঢাকা থিয়েটারের নতুন নাটকের কাজ হলেই নিয়মিত মহড়ায় সময় দিয়েছি। এখন ‘ধাবমান’, ‘আওয়ার কান্ট্রিজ গুড’, ‘রাই কথকতা’, ‘পঞ্চনারী আখ্যান’ নাটকগুলোতে নিয়মিত অভিনয় করছি। ঢাকা থিয়েটার এবছর নতুন নাটক মঞ্চে আনার ব্যাপারে পরিকল্পনা করছে। কাজ শুরু হলে আমি যুক্ত থাকবো।”

‘পঞ্চনারী আখ্যান’ নাটকের মঞ্চপরিকল্পনা করেছেন আফজাল হোসেন, সঙ্গীত পরিকল্পনা করেছেন শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী। পোশাক পরিকল্পনায় নাসরিন নাহার ও আলোক পরিকল্পনা করেছেন ওয়াসিম আহমেদ।

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh