• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নাট্যশালায় বুধবার ‘কিনু কাহারের থেটার’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জুলাই ২০১৮, ১২:১১
‘কিনু কাহারের থেটার’ নাটকের দৃশ্য। ছবি: সংগৃহীত

রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আগামী বুধবার, ১৮ জুলাই সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘কিনু কাহারের থেটার’। এটি প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা।

মনোজ মিত্রের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। সহকারী নির্দেশক হিসেবে আছেন মনিরুল ইসলাম রুবেল। মঞ্চ পরিকল্পনা করেছেন রিঙ্কন সিকদার। আলোক পরিকল্পনা করেছেন হাসনাত রিপন।

নাটকের গল্পে দেখা যাবে- এক নারীর শ্লীলতাহানি ঘটিয়েছে পুতনা রাজ্যের উজির। এ নিয়ে রেগে গেছেন লাট সাহেব। রাজা পড়লেন মহাসংকটে। উজির তার প্রাণের দোস্ত, তাকে কী করে চৌদ্দ ঘা চাবুক মারতে আদেশ দেবেন লাট সাহেব? উজিরকে বুদ্ধি দিলেন, একজন লোক ঠিক করতে, যে আদালতে এসে সাক্ষ্য দেবে উজির নয়, অপকর্মটি করেছে আসলে সে, তাই সাজাও তারই প্রাপ্য।

--------------------------------------------------------
আরও পড়ুন : বর্ষায় রোমান্টিক হয়ে যান শ্রীদেবী কন্যা
--------------------------------------------------------

চার থলি টাকার বিনিময়ে ঘণ্টাকর্ণের বৌ জগদম্বা উজিরের হাতে তুলে দিল তার স্বামীকে। তারপর ঘণ্টাকর্ণের বাড়ির দুয়ারে যতো চোর, ডাকাত, দাগি আসামির লাইন, থলি থলি টাকা নিয়ে সবাই দাঁড়িয়ে, অপরাধ করে তারা আর সাজা ভোগ করে ‘সাজা খেকো অফিসার’ ঘণ্টাকর্ণ।

জগদম্বা খুশি তার স্বামী কামাই করতে শিখেছে, রাজা খুশি ক্ষমতা টিকে যাওয়ার আনন্দে। উজির খুশি দেশে আর কোনো আইনের সংকট নেই। চারিদিকে শান্তি, শান্তি, শান্তি। কিন্তু এভাবে যদি দিন যেত তাহলে তো কথাই ছিল না। হঠাৎ একদিন রাজা ফেঁসে গেলেন ছাগল হত্যার দায়ে।

লাট সাহেবের বুদ্ধির প্যাঁচে রাজার হলো ফাঁসির আদেশ। রাজা বললেন, ভয় কি, আমার তো মাস মাইনের চাকুরে ঘণ্টাকর্ণ আছেই, ‘নে রে বাপ ঘণ্টাকর্ণ, উঠে পর ফাঁসি কাষ্ঠে'। এরপরই বেঁকে বসে ঘণ্টাকর্ণ। ঘটনা মোড় নেয় অন্যদিকে।

নাটকটিতে অভিনয় করছেন- মনিরুল ইসলাম, সানজিদা প্রীতি, শাহরিয়ার ফেরদৌস, মিতুল রহমান, চেতনা রহমান ভাষা, জগন্ময় পাল, রফিকুল ইসলাম, শাহরিয়ার রানা, রক্তিম বিপু, তানজি কুন, এবিএস জেম, সজিব, সাদি, পারবিন পারু, ফুয়াদ, সাইফুল জার্নাল প্রমুখ।

আরও পড়ুন :

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’
প্রাচ্যনাট্যের ২৭ বছর পূর্তিতে মঞ্চায়িত হবে ‘পুলসিরাত’
X
Fresh