• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় মঞ্চনাটক

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ০৬ জুলাই ২০১৮, ১২:৫১
ছবি: সংগৃহীত

যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের ইতিহাস দীর্ঘকালের। সাম্প্রতিক সময়েই বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে বেশ কিছু চলচ্চিত্র। এবার যৌথ প্রযোজনায় মঞ্চে আসছে নতুন নাটক।

বাংলাদেশের মেঠোপথ থিয়েটার এবং কলকাতার জার্নি থিয়েটার এবার যৌথ প্রযোজনায় মঞ্চে নিয়ে আসছে নাটক ‘পানিবালা’। বদরুজ্জামান আলমগীরের লেখা এই নাটকটি শিগগিরই মঞ্চে আসবে বলে জানান মেঠোপথ থিয়েটারের প্রধান শামীমা আক্তার মুক্তা।

তিনি বলেন, ‘নাটকের গল্পটি বর্তমান সময়ের সঙ্গে বেশ প্রাসঙ্গিক মনে হয়েছে। তাই এই নাটকটি মঞ্চে আনার সিদ্ধান্ত নিয়েছি। এরই মধ্যে কলকাতায় জার্নি থিয়েটারের সঙ্গে আমরা আলোচনা চূড়ান্ত করেছি। এখন নাটকটির মহড়া শুরু হয়েছে। শিগগিরই হয়তো নাটকটি মঞ্চে নিয়ে আসতে পারবো।’

--------------------------------------------------------
আরও পড়ুন : ২০০ কোটির ঘরে ‘সঞ্জু’!
--------------------------------------------------------

এদিকে এই নাটকের মহড়ায় অংশ নিতে বাংলাদেশে এসেছেন কলকাতার জার্নি থিয়েটারের মুকুন্দ চক্রবর্তী। তার সঙ্গে কলকাতা থেকে আরও এসেছেন লেখক ও সাংবাদিক অভীক ভট্টাচার্য, অভিনেতা জীবন অধিকারী।

মুকুন্দ চক্রবর্তী বলেন, ‘দুই বাংলার সাংস্কৃতিক বিনিময় দীর্ঘদিন ধরেই চলে আসছে। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের মানুষ তো একই সাংস্কৃতিক উত্তরাধিকারী। আমরা মনে করছি, বাঙালি সংস্কৃতিকে ধারণ করে আমাদের আরও বেশি করে কাজ করা উচিত। সেই প্রয়াস থেকেই এবার বাংলাদেশের মেঠোপথ থিয়েটার এবং কলকাতা জার্নি থিয়েটার মঞ্চে নিয়ে আসছে নাটক ‘পানিবালা’।

এদিকে মেঠোপথ থিয়েটার ও জার্নি থিয়েটারের এই যৌথ প্রয়াসকে সাধুবাদ জানিয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। বৃহস্পতিবার মেঠোপথ থিয়েটার ও জার্নি থিয়েটারের সদস্যরা জাতীয় নাট্যশালায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের অফিসে সৌজন্য সাক্ষাৎ করেন।

সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর কেন্দ্রীয় সদস্য লাকী ইনাম এবং এসিস্টেন্ট সেক্রেটারি জেনারেল চন্দন রেজাসহ অনেকে।

আরও পড়ুন :

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh