• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নাট্যশালার পরীক্ষণ হলে ‘অতঃপর মাধো’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ জুলাই ২০১৮, ১৫:৫৯
ছবি: সংগৃহীত

রাজধানীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঙ্গলবার (৩ জুলাই) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে মেঠোপথ থিয়েটার প্রযোজনা ‘অতঃপর মাধো’। এদিন নাটকটির ১৭তম মঞ্চায়ন হবে।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মাধো’ কবিতা অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। এই নাটকের ১২টি চরিত্রে অভিনয় করছেন শামীমা আক্তার মুক্তা ও শারমীন সঙ্গীতা খানম। ‘অতঃপর মাধো’ মেঠোপথ থিয়েটারের প্রথম প্রযোজনা। ২০১৭ সালের ২ জুন নাটকটির প্রথম মঞ্চায়ন হয়।

নাটকের গল্পে দেখা যায়, মাধো পাটকলে কাজ করে। শ্রমিক ধর্মঘটের কারণে পাটকল বন্ধ। অবসর কাটে না, তাই মাধো নদীর ঘাটে বসে থাকে। নদী পার হয়ে একটা কুকুর তার ঘাটের দিকে আসতে দেখে মাধোর ছোটবেলার কথা মনে পড়ে।

তার একটা কুকুর ছিল। নাম ‘বটু’। বটুকে নিয়েই কাটত তার শৈশবের সারাবেলা। এই কুকুরকে দেখে একে একে তার শৈশবের সব কথা মনে পড়ে যায়, নস্টালজিয়ায় ভুগতে থাকে সে। তার মনে পড়ে মা-বাবার কথা, ভিটে-মাটির কথা। স্বেচ্ছায় নির্বাসনে থাকা মাধো নিজ ভিটার উদ্দেশে রওনা হয়।

উল্লেখ্য রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছড়ার ছবি’ গ্রন্থের ‘মাধো’ কবিতা অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য শিশু চলচ্চিত্র তৈরি করেছিলেন সুমনা সিদ্দিকী। চলচ্চিত্রের নামও ছিল ‘মাধো’। সেটির চিত্রনাট্য করেছিলেন অলোক বসু। এবার এটিকে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন তিনি।

‘অতঃপর মাধো’ নাটকের সেট, লাইট ও পোশাক পরিকল্পনায় ফয়েজ জহির। সঙ্গীত পরিকল্পনায় শিশির রহমান। কোরিওগ্রাফি করেছেন সামিউন জাহান দোলা ও শারমীন সোহেলী খানম। প্রযোজনা ব্যবস্থাপনায় রয়েছেন ললিতা রায়, মাহবুবুর রহমান ও সাজ্জাদ।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh