• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঈদ উৎসবে মঞ্চে ‘জবর আজব ভালোবাসা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জুন ২০১৮, ১৬:০৯
ছবি: ‘জবর আজব ভালোবাসা’ নাটকের ‍দৃশ্য

ঈদের ছুটির পরপরই আবারও জমজমাট হবার অপেক্ষায় ঢাকার নাটকপাড়া। ঈদের ছুটি কাটিয়ে জাতীয় নাট্যশালায় বাতি জ্বলবে আগামী ২১ জুন।

এদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডি থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হবে থিয়েটারওয়ালা রেপার্টরি প্রযোজিত নাটক ‘জবর আজব ভালোবাসা’।

আন্তন চেখভের ‘দ্য বিয়ার’ অবলম্বনে নাটকটির গল্প তৈরি হয়েছে। এটি অনুবাদ করেছেন মোবারক হোসেন খান। তিনটি চরিত্র নিয়ে এগিয়েছে নাটকটির কাহিনী।

রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। মঞ্চে তিনটি চরিত্র রূপায়ণ করবেন প্রাঙ্গণেমোর নাট্যদলের রামিজ রাজু, নাট্যকেন্দ্রের সঙ্গীতা চৌধুরী ও থিয়েটার আর্ট ইউনিটের সাইফ সুমন।

এই নাটকের নির্দেশক সাইফ সুমন আরটিভি অনলাইনকে বলেন, ‘ঈদ উৎসবের রেশ ধরেই আমরা নাটকটির মঞ্চায়ন করছি। আমাদের প্ল্যান ছিল ঈদের পরদিন নাটকটি করবো। কিন্তু জাতীয় নাট্যশালা ঈদের ছুটিতে বন্ধ থাকার কারণে ২১ জুন শো করছি।’

তিনি আরও বলেন, ‘এটি একটি বিনোদনমূলক নাটক। ঈদ আনন্দকে পরিপূর্ণ করতে মঞ্চে ‘জবর আজব ভালোবাসা’। আশা করছি সবার ঈদের আনন্দের সঙ্গে ভালো একটি সন্ধ্যা কাটবে।’

এই নাটকের গল্পে দেখা যাবে- প্রয়াত স্বামীর শোকে সারাক্ষণ বিলাপ করতে থাকা গৃহকর্ত্রী প্রভার ওপর ভীষণ বিরক্ত বাসার কেয়ারটেকার সবুর। সবুরের কাছে জীবন মানে খাও-দাও ফুর্তি করো। কিন্তু গৃহকর্ত্রী প্রভা মৃত স্বামীর শোকে এতটাই কাতর যে, দিন-দুনিয়া ভুলে গৃহবন্দি জীবনযাপন করেছ। সে বাসার বাইরে যাওয়া তো দূরের কথা, বাসায় কেউ এলে দেখা পর্যন্ত করে না।

একদিন সন্ধ্যায় কাঁটাবনের অ্যানিমেল ফুড ব্যবসায়ী নাভিদ বাসায় আসে প্রভার সঙ্গে দেখা করতে। নাভিদ জানায়, প্রভার স্বামী তার দোকান থেকে নিয়মিত কুকুরের জন্য খাবার কিনত এবং বকেয়া বিল বাবদ তার কাছে পঞ্চাশ হাজার টাকা পাওনা আছে।

প্রভা জানে তার স্বামীর প্রচণ্ড কুকুরপ্রীতি ছিল। সে জানায়, টাকাটা শোধ করে দেবে কিন্তু তাকে দুই দিন সময় দিতে হবে। নাভিদও নাছোড়বান্দা, সে টাকা না নিয়ে যাবেই না। এভাবেই এগিয়েছে নাটকটির কাহিনী।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh