• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয় চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন বন্ধে আল্টিমেটাম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ নভেম্বর ২০১৬, ১৯:১০

চলতি মাসের মধ্যে ভারতীয় টিভি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ না হলে বৃহত্তম আন্দোলনের ঘোষণা দিয়েছে নবগঠিত সংগঠন ‘মিডিয়া ইউনিটি’। গণমাধ্যমের স্বার্থরক্ষা এবং ভারতীয় টেলিভিশন চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচারের নামে টাকা পাচার বন্ধে আন্দোলনের জন্যই এ সংগঠনের যাত্রা করেছে।

ভারতীয় টেলিভিশন চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন বন্ধ এবং দেশে ভারতীয় চ্যানেলের অবাধ প্রচার বন্ধের দাবিতে গেলো কয়েক বছর ধরে আলাদাভাবে আন্দোলন করে আসছিল চ্যানেল মালিক ও টিভি নাটকের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সংগঠন। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো একক সংগঠনের ব্যানারে আন্দোলনে নামার উদ্যোগ নেয়া হয়েছে।

শনিবার সকালে রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে আত্মপ্রকাশ করা সংগঠনের নেতারা বলেন, নভেম্বরের পর বিদেশি কোনো চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার হলে তা সম্মিলিতভাবে প্রতিরোধ করা হবে।

তারা বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন চ্যানেলে ডাবিং করা বিদেশি সিরিয়ালের সম্প্রচার বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে বিদেশি চ্যানেলে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন। এর ফলে একদিকে বিপুল পরিমাণ অর্থ দেশের বাইরে যাচ্ছে। অন্যদিকে ক্ষতির মুখে পড়ছেন দেশীয় চ্যানেল, শিল্পী ও কলাকুশলীরা।

একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক ও ‘মিডিয়া ইউনিটি’র আহ্বায়ক মোজাম্মেল বাবু বলেন, ‘আইনের ফাঁকে বাংলাদেশের টাকা মানি লন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে পাচার করা হচ্ছে। যারা এ কাজের সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় নিতে হবে।’

এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান বলেন, ‘আমাদের দেশের বিজ্ঞাপন যারা বিদেশের চ্যানেলে নিয়ে যাচ্ছে, তাদের নভেম্বর পর্যন্ত সময় দেয়া হলো। এরপর থেকে যেনো তারা আর কোনো রকম বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে না দেয়। তারপরও যদি সেটি করা হয়, তাহলে আমরা সম্মিলিতভাবে তা প্রতিরোধ করবো।’

এছাড়া অভিনয় শিল্পী, পরিচালক, প্রযোজক ও কলাকুশলীরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। ভারতীয় টেলিভিশন চ্যানেলের ক্ষতিকর দিক তুলে ধরে বাংলাদেশের নাটক রক্ষায় সবার সহযোগিতা চান তারা।

এমকে/ এস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh