• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ জুন ২০১৮, ১৬:০৩
ছবি: সংগৃহীত

তানভীর মোকাম্মেল পরিচালিত ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটির নব্বই ভাগ শুটিং শেষ হয়েছে। সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’-র কাহিনি গড়ে উঠেছে একজন ত্যাগী বামপন্থী নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে।

খুলনার বৈঠাঘাটা ও ফুলতলা উপজেলার গ্রামাঞ্চলে, দৌলতপুর স্টেশনে এবং কুমিল্লায় ছবিটির শুটিং হয়েছে। ছবিটির চিত্রগ্রহণে রয়েছেন মাহফুজুর রহমান খান, সম্পাদনায় মহাদেব শী, শিল্প নির্দেশনা ও প্রধান সহকারী পরিচালনায় উত্তম গুহ এবং কাস্টিং ডিরেক্টর ও পোশাকের দায়িত্বে রয়েছেন চিত্রলেখা গুহ।

আবসঙ্গীত পরিচালক ও অন্যতম সহকারী পরিচালক সৈয়দ সাবাব আলী আরজু ও সহকারী পরিচালক রানা মাসুদ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তানভীর মোকাম্মেল জানান, দুই ঘণ্টা দৈর্ঘ্যের ‘রূপসা নদীর বাঁকে’ ছবিটিতে তিরিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাসমূহ একজন বিপ্লবীর জীবনের প্রেক্ষিতে বর্ণিত হবে।

ছবিটির বাজেট ছিয়ানব্বই লক্ষ টাকা। বাংলাদেশ সরকার পঞ্চাশ লক্ষ টাকা অনুদান হিসেবে দিচ্ছেন।

যেহেতু এ ধরনের বিষয়বস্তুর একটি ছবির জন্যে তানভীর মোকাম্মেল কর্পোরেট পুঁজির দ্বারস্থ হতে চান না, তাই সরকারী অনুদানের বাইরের অর্থ ক্রাউড-ফান্ডিং বা গণ-অর্থায়নের মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে। সমাজের বিভিন্ন স্তরের মানুষ ছবিটার জন্য অবদান রাখছেন।

এই ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তওসিফ সাদমান তূর্য, নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরী, আফজাল কবির, রাজীব সালেহীন, মাসুম বাশার, অলোক বসু, আবদুল্লাহ রানা, মহসিন শামীম, বৈশাখী ঘোষ, শরীফ হোসেন ইমন, মাহমুদ আলম, পার্থ প্রতিম, দেবাশীষ ঘোষ, খন্দকার সোহান, পংকজ মজুমদার, ইকবাল আহমেদ, ইব্রাহীম বিদ্যুৎ, মিলি বাশার, শ্যামল বিশ্বাস, সঙ্গীতা চৌধুরী, স্বপন গুহ, সুশীল সাহা, জাহাঙ্গীর হোসেন, আছিরউদ্দীন মিলন, মেহেদী আল আমীন, আবদুস সেলিম, নবকুমার সরকার, শিশু শিল্পী হিয়া, হিমু্ প্রমুখ।

এছাড়া বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের আটজন প্রাক্তন ছাত্র-ছাত্রী ছবিটিতে সহকারী হিসেবে কাজ করছেন।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh