• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

চলচ্চিত্রকার মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী সোমবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মে ২০১৮, ১৭:৩৪
ছবি: সংগৃহীত

চলচ্চিত্রকার মৃণাল সেনের কীর্তিময় জীবনের এক ঐতিহাসিক ক্ষণ ১৪ মে। আগামীকাল ১৪ মে (সোমবার) কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী।

পৃথিবীর বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগিদের মতো বাংলাদেশেও তার জন্মজয়ন্তীতে সম্মান ও শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র আয়োজনে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় তার নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্রকর্ম নিয়ে ‘মৃণালপাঠ’শিরোনামে বিশেষ আলোচনার আয়োজন করা হয়েছে।

আয়োজনটি আগামীকাল সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল কালচারাল ডিজিটাল আর্কাইভে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানমালায় রয়েছে বিকেল ৩টা থেকে মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘কলকাতা ৭১’প্রদর্শনী।

বিকেল সাড়ে ৪টা থেকে থাকবে মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘একদিন প্রতিদিন’এর প্রদর্শনী। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হবে ‘মৃণালপাঠ’শিরোনামে মৃণাল সেনের চলচ্চিত্রকর্ম নিয়ে আলোচনা।

মৃণাল সেনের জীবন ও সৃষ্টিকর্ম বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র গবেষক ও লেখক অধ্যাপক ড. নাদির জুনাইদ, চলচ্চিত্র সমালোচক জাঈদ আজিজ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত।

বাংলাভাষার চলচ্চিত্রে বিশ্বব্যাপি কিংবদন্তি হয়ে আছেন তিনজন পুরোধা চলচ্চিত্রকার। তাদের অন্যতম হলেন মৃণাল সেন। অপর দুইজন হলেন বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায় ও ঋত্বিক ঘটক।

মৃণাল সেন ১৯২৩ সালের ১৪ মে তৎকালীন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। পূর্ব বাংলায় তিনি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে দেশভাগের পর পশ্চিমবঙ্গের কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন। ভারতীয় চলচ্চিত্রের নবতরঙ্গের প্রধান পুরোধা হিসেবে তিনি নন্দিত হয়ে আছেন। বিশ্বব্যাপি চলচ্চিত্র বিদ্যায়তনগুলোতে মৃণাল সেনের চলচ্চিত্র অবশ্যপাঠ্য হয়ে উঠেছে।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh