• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

নির্বাচনে সরগরম নাটক পাড়া

পাভেল রহমান

  ০৩ মে ২০১৮, ১৫:৫৯
ছবি : সংগৃহীত

থিয়েটার অঙ্গনে লেগেছে নির্বাচনের ঢেউ। বাংলাদেশের প্রায় তিন শতাধিক নাট্য সংগঠনের সম্মিলিত প্লাটফর্ম ‘বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান’ এর সম্মেলন অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার, ৪ মে। এই সম্মেলনে নির্বাচিত হবে নতুন কমিটি।

নির্বাচনকে ঘিরে নাট্যকর্মীদের মাঝে এখন উৎসবের আমেজ। বিভিন্ন নাট্য সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে শেষ মুহূর্তের যোগাযোগ তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রার্থীরা। নির্বাচনে ফেডারেশানের সদস্যভুক্ত নাট্য সংগঠনের একজন প্রতিনিধি ভোট প্রদান করবেন। ফলে নির্বাচন নিয়ে ফেসবুকে গণসংযোগ নিষিদ্ধ করা হয়েছে। প্রার্থীরা ফেসবুকের ইনবক্স, মোবাইল ফোনের এসএমএস ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন।

জানা গেছে, আগামীকাল সকাল ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২৩তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী।

--------------------------------------------------------
আরও পড়ুন : ছুটিতে গিয়ে বিপাকে শিল্পা
--------------------------------------------------------

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও সারা যাকের। এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন নাট্যজন এসএম মহসীন।

নাট্য সংগঠনগুলোর অভন্তরীন এই নির্বাচনকে ঘিরে এখন সরগরম জাতীয় নাট্যশালা। সারাদেশ থেকে বিভিন্ন নাট্য সংগঠনের প্রতিনিধিরা ঢাকায় আসতে শুরু করেছেন।

এবারের নির্বাচনে ফেডারেশানের বর্তমান সভাপতি লিয়াকত আলী লাকীর সঙ্গে একই পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ঝুনা চৌধুরী। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে বর্তমান সম্পাদক আক্তারুজ্জামানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন কামাল বায়েজিদ।

সহ-সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চন্দন রেজা ও আহাম্মেদ গিয়াস। সভাপতিমন্ডলির সদস্য পদে ঢাকা বিভাগ থেকে প্রতিদ্বন্দিতা করছেন লাকী ইনাম, অনন্ত হিরা, নাদের চৌধুরী ও অশোক রায় নন্দী। সিলেট বিভাগ থেকে অনিরুদ্ধ কর শান্তনুর নাম শোনা যাচ্ছে।

এছাড়া অর্থ-সম্পাদক হিসেবে মীর জাহিদ ও রফিক উল্লাহ সেলিম। অনুষ্ঠান সম্পাদক পদে খন্দকার শাহ আলম ও কামরুন নূর চৌধুরী। প্রশিক্ষণ সম্পাদক পদে ফয়েজ জহির ও অভিজিৎ সেনগুপ্ত। প্রচার সম্পাদক পদে মাসুদ আলম বাবু ও সাফায়েতুল ইসলাম। প্রকাশনা সম্পাদক পদে হাফিজুর রহমান সুরুজ ও মাসুদ পারভেজ মিজু। তথ্য ও গবেষণা সম্পাদক পদে জাহিদ রিপন, আব্দুল হালিম আজিজ ও আনোয়ারুল হক। আন্তর্জাতিক সম্পাদক পদে চঞ্চল সৈকত ও সগির মুস্তফা প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

কার্যনির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এইচ আর অনিক, শাহীন আহম্মেদ, শওকত, দিশা ও হাবিবুর রহমান। ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক পদে তপন হাফিজের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন জিয়াউল হাসান জিয়া। অন্যদিকে দপ্তর সম্পাদক পদে এখন পর্যন্ত প্রতিদ্বন্দ্বিহীন খোরশেদুল আলম।

আরও পড়ুন :

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’
উপজেলা নির্বাচনে ভোটকেন্দ্র নির্ধারণে ইসির নির্দেশনা
নির্বাচনী সংস্কৃতির চিরন্তন পাঠটি সুখকর না
শিল্পী সমিতির নির্বাচন নিয়ে নতুন সিদ্ধান্ত
X
Fresh