• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘ডি-লিট সম্মাননা’ থেকে ডিলিট অমিতাভ

বিনোদন ডেস্ক

  ২৯ এপ্রিল ২০১৮, ১৪:৪০

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ‘ডি-লিট’ সম্মাননা দেয়ার জন্য অমিতাভ বচ্চনের নাম মনোনীত করা হয়েছিল। কিন্তু শুটিংয়ে ব্যস্ত থাকার কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না অমিতাভ। এজন্য সম্মাননা তালিকা থেকে বাদ দেয়া হয়েছে অমিতাভের নাম।

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর বরাত দিয়ে উপাচার্য সব্যসাচী বসু চক্রবর্তী বলেন, ‘সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত না থাকলে ‘ডি-লিট’দেয়া উচিত নয়। বিশ্ববিদ্যালয়ের আচার্যের নির্দেশে বাদ পড়েছে কিংবদন্তি এই অভিনেতার নাম।’

রাজ্যের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে ডিগ্রি ও শংসাপত্র তুলে দেন আচার্য তথা রাজ্যপাল। কলকাতা বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে আবার সমাজের বিভিন্ন কৃতীদের ‘ডি-লিট’ সম্মাননা দেয়া হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : কবি-চিত্রশিল্পী সৌমিত্র, সাংবাদিক ঈশিতা
--------------------------------------------------------

গত জানুয়ারি মাসে সাহিত্য ও সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘ডি-লিট’ উপাধি দিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আগামী ৮ মে জোড়াসাঁকো ক্যাম্পাসে সমাবর্তন অনুষ্ঠান হবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের।

ওই অনুষ্ঠানে আরও অনেকের সঙ্গে অভিনেতা অমিতাভ বচ্চনকেও ‘ডি-লিট’ দেয়ার কথা ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু শুটিং থাকায় সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না বলে জানিয়েছেন অমিতাভ। তাই ‘ডি-লিট’প্রাপকদের তালিকা থেকে অমিতাভ বচ্চনের নাম বাদ দিয়েছে রবীন্দ্রভারতী কর্তৃপক্ষ।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু চৌধুরী বলেন, যদি কেউ সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত না থাকেন, তাহলে তাকে ডি-লিট দেয়া উচিত নয়। রাজ্যপাল ও আচার্য কেশরীনাথ ত্রিপাঠি এমন নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশেই ডি-লিট প্রাপকদের তালিকা থেকে অমিতাভ বচ্চনের নাম বাদ দেয়া হয়েছে। সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকতে না পারার জন্যই ডি-লিট পাবেন না তিনি।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সমাবর্তন অনুষ্ঠানে ডি-লিট সম্মাননা দেয়া হবে লেখিকা নবনীতা দেবসেন, চিত্রশিল্পী যতীন দাস ও সংগীতশিল্পী পণ্ডিত অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে। পুরস্কৃত করা হবে চিত্রশিল্পী রবীন মণ্ডল, সংগীতশিল্পী রুমা গুহঠাকরতা, শিল্পী নিরঞ্জন প্রধানসহ বিশিষ্ট ব্যক্তিদের।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অমিতাভ বচ্চনের মুকুটে নতুন পালক
হাসপাতালে ভর্তি অমিতাভ বচ্চন
এআই দিয়ে ভক্তদের চমকে দিলেন অমিতাভ
অমিতাভের আসল পদবী ‘বচ্চন’ নয়, জানালেন অভিনেতা
X
Fresh