• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নাট্যশালায় ‘কথা ৭১’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ এপ্রিল ২০১৮, ১১:৫৬
ছবি: কথা ৭১ নাটকের দৃশ্য

রাজধানীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আজ মঙ্গলবার (১০ এপ্রিল) সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন শুরু হবে ঢাকা পদাতিক প্রযোজনা ‘কথা ৭১’। এদিন নাটকটির ৪৭তম প্রদর্শনী হবে। কুমার প্রীতিশ বল রচিত ‘কথা-৭১’ নাটকটি নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

নাটকের গল্পে দেখা যাবে, একজন মুক্তিযোদ্ধা এখনও আত্মগ্লানির যন্ত্রণায় ভুগছেন। কারণ যুদ্ধাপরাধীরা রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পাঁয়তারা করছে। ঐ মুক্তিযোদ্ধা এজন্য সাধারণ মানুষকে সংগঠিত করার উদ্যোগ নেন। এ ব্যাপারে তিনি কোনো দলের ব্যানারে কাজটি করেন না। একেবারে ব্যক্তিগত উদ্যোগে তিনি যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে মাঠে নামেন।

এই মুক্তিযোদ্ধা একটি সফল সমাবেশ সম্পন্ন করে বাসায় ফিরে দেখেন তার সন্তান ঘরে উচ্চ শব্দে ইংরেজি গান শুনছে। মুক্তিযোদ্ধা বাবা এ জন্য বিরক্ত বোধ করেন। তিনি গান বন্ধ করে দেন। এতে ছেলে ক্ষুব্ধ হয়ে বাবার সঙ্গে তর্কে লিপ্ত হয়। বাবা-ছেলের এই বিতর্কের ভেতর দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সামনে আসে।

এ ব্যাপারে নাটকের নির্দেশক দেবাশীষ ঘোষ আরটিভি অনলাইনকে বলেন, এই নাটকের মাধ্যমে মুক্তিযোদ্ধারা বার বার ইতিহাসের সত্যের মুখোমুখি হন। মুক্তিযোদ্ধাদের এই সত্য ইতিহাস যথার্থভাবে উপস্থাপন হয়নি বলেই তরুণদের একটি অংশ এখনও বিভ্রান্ত। ‘কথা ৭১’ ইতিহাসের সত্যকে প্রতিষ্ঠিত করারই একটি উদ্যোগ মাত্র।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন ফিরোজ হোসাইন, কাজী চপল, সিফাত বিন আজিজ, শেখ শান-এ-মাওলা, এইচ এম মোতালেব, জোসেফ পরিমল রোজারিও, আবুল হাসনাত, কিরণ জাকারিয়া, খন্দকার আতিকুর রহমান, সম্রাট আহমেদ, শ্যামল হাসান, মিল্টন আহমেদ, তারেক আলী মিলন, জেএ বৎস, শরিফুল ইসলাম মামুন, সালাউদ্দিন রাহাত, আখতার হোসেন, বিজনকান্তি ধর, কাজী আমিনুর, বর্ণালী আক্তার সেতু, সিরাজুম মুনিরা ইকরা, মারজিয়া জাবীন তন্বী, মীর ফারজানা আক্তার নীপা, আরিফ হোসেন প্রত্যয়, আবুবকর দাউদ তুহিন, মামুন উর রশিদ, কাজী শিলা প্রমুখ।

মঞ্চ পরিকল্পনা করেছেন মঞ্জুর আহমেদ, আবহসঙ্গীত সাইদুর রহমান লিপন, আলোক পরিকল্পনা ঠাণ্ডু রায়হান, প্রপস কিরীটিরঞ্জন বিশ্বাস, পোশাক কাজী শিলা, রূপসজ্জা শুভাশীষ দত্ত তন্ময়, আলোক প্রক্ষেপণ মাসুদ আহমেদ, আবহসঙ্গীত প্রক্ষেপণ রিয়াজ আহমেদ।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh