• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেবী নিয়ে হুমায়ূন কন্যার অভিযোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ এপ্রিল ২০১৮, ১১:৩৮
ছবি : সংগৃহীত

অভিনেত্রী জয়া আহসান এবার প্রযোজনায় নাম লেখালেন। তার প্রযোজিত প্রথম ছবি ‘দেবী’। এটি পরিচালনা করছেন অনম বিশ্বাস। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ছবিটি নির্মিত হচ্ছে। এরই মধ্যে দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। এখন চলছে সম্পাদনা-শব্দ মিশ্রণসহ অন্যান্য কাজ। সবকিছু ঠিক থাকলে এ বছরেই ছবিটি মুক্তি পাবে।

এবার ছবিটিকে ঘিরে আপত্তি তুললেন হুমায়ূন আহমেদের মেয়ে শীলা আহমেদ। নিজের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে শীলা আহমেদ জানতে চেয়েছেন, হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে ছবিটি নির্মাণের জন্য কার কাছ থেকে অনুমতি নিয়েছেন পরিচালক কিংবা প্রযোজক?

--------------------------------------------------------
আরও পড়ুন: শাবনূরকে দেখার জন্য জনতার ঢল
--------------------------------------------------------

শীলা আহমেদ তার ফেসবুকে লিখেছেন, ‘খবরের কাগজে দেখলাম ‘দেবী’ইন্ডিয়াতে আগে মুক্তি পাচ্ছে! ইন্ডিয়া অথবা বাংলাদেশ, আগে অথবা পরে কোনো কিছুতেই আমার অবশ্য কিছু যায় আসে না। আমার জানতে ইচ্ছা করছে, কে দেবী বানানোর অনুমতি দিয়েছে? আমরা চার ভাইবোন দেইনি। আমাদের চার ভাইবোনের অনুমতি ছাড়া কীভাবে এই সিনেমা সরকারি অনুদান পেল? কীভাবে এটা বানানো হয়ে গেল? কীভাবে এটা মুক্তি পাচ্ছে? খুব দুঃখজনক হলেও এটা সত্যি যে, হুমায়ূন আহমেদের মৃত্যুর পর তার সব কিছুর উত্তরাধিকার তার স্ত্রী আর ছেলেমেয়েরা। সমাজের বিশিষ্ট মানুষদের খুব খারাপ লাগলেও কিছু করার নেই যে, আমরা চার ভাইবোনও হুমায়ূন আহমেদের ছেলেমেয়ে! আমরা টিভিতে যেয়ে হুমায়ূন আহমেদ-হুমায়ূন আহমেদ করছি না, বিভিন্ন অনুষ্ঠানে যেয়ে হুমায়ূন আহমেদকে নিয়ে বক্তব্য দিচ্ছি না, হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী-মৃত্যুবার্ষিকীতে ফুল দিচ্ছি না দেখে ভাবার কোন কারণ নেই যে আমাদের আইনগত কোনো অধিকার নেই! আমাদের ১০০% আইনগত অধিকার আছে বাবার কোনো লেখা সিনেমা-নাটক-অনুবাদ হবে কিনা এই ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার এবং ‘সমাজের বিশিষ্ট মানুষরা’- আপনারা যদি হুমায়ূন আহমেদের লেখা নিয়ে নাটক সিনেমা বানান, আপনাদেরও ১০০% দায়িত্ব আছে হুমায়ূন আহমেদের প্রত্যেক প্রাপ্তবয়স্ক উত্তরাধিকারের অনুমতি নেয়া। যদি মনে হয় ‘বিশিষ্ট ব্যক্তি’বলে এতো ঝামেলা করতে পারবেন না, নাম না জানা প্রাপ্তবয়স্ক উত্তরাধিকারদের দ্বারে দ্বারে যাওয়া আপনাদের পক্ষে সম্ভব না, তাহলে এক বিয়ে করা কোনো লেখকের গল্প উপন্যাস থেকে নাটক সিনেমা বানান! সেইরকম খুঁজে পাওয়া তো খুব কঠিন কিছু না ভাই!’

এই বিষয়ে ছবির পরিচালক অনম বিশ্বাস গণমাধ্যমকে জানিয়েছেন, এটি নিয়ে প্রযোজকের মন্তব্য নেয়াটাই ভালো হবে। অন্যদিকে প্রযোজক জয়া আহসানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। জানা গেছে, তিনি এখন ভারতে শুটিংয়ে ব্যস্ত রয়েছেন।

হুমায়ূন আহমেদের মিসির আলী সিরিজের প্রথম উপন্যাস ‘দেবী’। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এছাড়াও গুরুত্বপূর্ণ অন্যান্য চরিত্রে দেখা যাবে অনিমেষ আইচ, ইরেশ যাকের ও শবনম ফারিয়াকে।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার জেলখানার অভিজ্ঞতা নিয়ে বই লিখছেন পরীমণি
স্বাধীন বাংলায় নারী কেন্দ্রিক যত চলচ্চিত্র
দেবীগঞ্জে ষষ্ঠ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ
বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ
X
Fresh